ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

সবজিতে স্বস্তি, চালে অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ২ আগস্ট ২০২৪   আপডেট: ১৩:০৩, ২ আগস্ট ২০২৪
সবজিতে স্বস্তি, চালে অস্বস্তি

ছবি: রাইজিংবিডি

গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে প্রায় সব সবজির দাম কমেছে ২০ থেকে ৩০ টাকা। তবে বিক্রেতারা বলছেন, চালের খরচ বৃদ্ধির জন্য প্রতি কেজি চালের দাম বেড়েছে ৩ থেকে ৪ টাকা।

শুক্রবার (২ আগস্ট) রাজধানীর ধানমন্ডিসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি কেজি স্বর্ণা ও ব্রি-২৮ চাল ৫৮-৬০ টাকা, মিনিকেট ও কাটারিভোগ ৭০-৭৫ টাকা, নাজিরশাইল ৭৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে সরবরাহ ভালো থাকায় কমেছে সবজির দাম। আজ রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বেগুন প্রতি কেজি ৬০ টাকা যা গত সপ্তাহে ছিল ১০০টাকা, করলা ৮০ টাকা, পেঁপে ৪০ টাকা, কচুর লতি ৮০ টাকা, গাজর ১৭০ টাকা, কাঁচামরিচ ১৮০টাকা, প্রতিটি পিস লাউ, বাঁধাকপি ও ফুলকপি ৫০ থেকে ৬০ টাকা, টমেটো ১৪০ টাকা, চিচিঙ্গা ৫০, শশা ৫০, বরবটি ১০০, ঢেড়শ ৫০, পটল ৪০, কুমড়া ৪০ টাকা, কাঁকরোল ৭০, কচুরমুখী ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

আরো পড়ুন:

অন্যদিকে, মুদিবাজারের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম উচ্চমূল্যে স্থিতিশীল রয়েছে। দেশি পেঁয়াজ ১০০ টাকা, আলু ৬০ থেকে ৬৫ টাকা, রসুন ২২০ টাকা এবং আদা ৩২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে, প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকায়। সোনালি মুরগির কেজি ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংসের কেজি ৮০০ টাকা ও খাসির মাংসের কেজি ১১০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি ডজন ডিমের দাম ১৫০ থাকা।

গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে প্রায় মাছের দাম বেড়েছে। এখন মাঝারি সাইজের রুই মাছ বিক্রি হচ্ছে থেকে ৩৫০ বড় ৪৫০ টাকায়। চাষের পাঙাস কেজি ১৮০ থেকে ২০০টাকা, তেলাপিয়া ২০০ থেকে ২২০, কই ১৮০ টাকা, শিং ৪০০ টাকা, কোরাল ৬৮০ থেকে ৭০০ টাকা, পাবদা মানভেদে ৪০০ থেকে ৪৫০ টাকা, চিংড়ি ৭০০ থেকে ৮০০ টাকা, এক কেজি ওজনের বেশি ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৮০০ টাকা।

রাজধানীর নিউমার্কেটের জামাল জেনারেল স্টোরের স্বত্বাধিকারী জামাল উদ্দিন রাইজিংবিডিকে বলেন, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত প্রায় দুই সপ্তাহ ধরেই মিলগেটে সব ধরনের চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বেড়েছে। এর বাইরে অন্যান্য খরচ রয়েছে। সব মিলিয়ে এক কেজি চালে এখন খুচরা বিক্রেতারা ৫ টাকা বাড়তি দরে বিক্রি করছেন।

রাজধানীর সালেক গার্ডেন কাঁচাবাজারে কেনাকাটা করতে আসা গৃহিণী আছিয়া বেগম রাইজিংবিডি বলেন, যেদিকে হাত দেই সেদিকেই দাম বাড়তি। আজ চাল কিনতে গিয়ে দেখি দাম বেড়েছে। গত সপ্তাহে যে আটাশ চাল নিয়েছে ৫৬ থাকায, আজ তা চাচ্ছে ৬০ টাকা। মাছের দামও বাড়তি। 

/রায়হান/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়