ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ২০ আগস্ট ২০২৪  
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ 

ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পরিচালনা পর্ষদের নীতিনির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকটির আর্থিক অবস্থার অবনতি হয়েছে। এমন পরিস্থিতির মধ্যে আমানতকারীদের স্বার্থ রক্ষার জন্য ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে নতুন পরিচালনা পর্ষদ গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২০ আগস্ট) এ সংক্রান্ত পৃথক দুটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ গঠন ও পর্ষদে পরিচালক নিয়োগ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের নির্দেশনা বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০২৫ পর্যন্ত সংশোধিত) এর ৪৭(১) এবং ৪৮(১) ধারার ক্ষমতাবলে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ বাতিল করা হয়েছে। আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিত করতে ও জনস্বার্থে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্যদ নতুনভাবে গঠন করতে পরিচালক/স্বতন্ত্র পরিচালক নিয়োগ করেছে।

পরিচালনা পর্ষদের নতুন সাত সদস্যের মধ্যে তিনজন পরিচালক ও চারজন স্বতন্ত্র পরিচালক। তিন পরিচালক হলেন—ন্যাশনাল ব্যাংকের শেয়ারহোল্ডার আবদুল আউয়াল মিন্টু, উদ্যোক্তা শেয়ারহোল্ডার মোয়াজ্জেম হোসেন ও শেয়ারহোল্ডার জাকারিয়া তাহের। চার স্বতন্ত্র পরিচালক হলেন—বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জুলকার নায়েন, সীমান্ত ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মুখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মো. আব্দুস সাত্তার সরকার।

এনএফ/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়