ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে ভারতে কমলেও আমেরিকায় খরচ বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪  
বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে ভারতে কমলেও আমেরিকায় খরচ বেড়েছে

দেশের বাইরে গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে বিভিন্ন সেবা ও পণ্য কিনে চলতি বছরের জুলাই মাসে ৪৭৫ কোটি টাকা খরচ করেছেন। যা জুন মাসের চেয়ে ৫০ কোটি টাকা কম। জুন মাসে ক্রেডিট কার্ডে ৫২৪ কোটি টাকা খরচ করেছিল বাংলাদেশিরা। এক মাসের ব্যবধানে ক্রেডিট কার্ডের খরচ কমেছে। তবে জুলাই মাসে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচ আমেরিকায় বেড়েছে বিপরীত দিকে ভারতে কমেছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।  

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, বেশ কয়েকটি দেশে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে বেশি খরচ করে। এর মধ্যে জুলাই মাসে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, ভারত, থাইল্যান্ড, ইউকে ও সিঙ্গাপুর। বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচের ৫০ শতাংশের বেশি এই ৫ দেশে হয়েছে। জুনের চেয়ে জুলাই মাসে আমেরিকা, থাইল্যান্ড, ইউকে বাংলাদেশিদের খরচ বেড়েছে।
 
বাংলাদেশিদের একটি বড় অংশ প্রতি মাসে ভারতে ভ্রমণ ও চিকিৎসার জন্য যান। সাম্প্রতিক সময়ে দেশটিতে বাংলাদেশিদের ভ্রমণ উল্লেখযোগ্য হারে কমেছে। এ কারণে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডের খরচ ভারতে কমেছে।

পর্যালোচনায় দেখা গেছে, চলতি বছরের জুলাই মাসে আমেরিকায় ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৭৯ কোটি ৬০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৬ দশমিক ৭৫ শতাংশ। আমেরিকার খরচের এ অংক জুনে ছিল ৭৭ কোটি ১০ লাখ টাকা।

একইভাবে জুলাই প্রতিবেশী দেশ ভারতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৭৩ কোটি ২০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৫ দশমিক ৪১ শতাংশ। ভারতে খরচের এ অংক জুনে ছিল ৯২ কোটি ১০ লাখ টাকা।

জুলাইয়ে থাইল্যান্ড গিয়ে বাংলাদেশিরা ৫০ কোটি টাকা বা ১০ দশমিক ৫২ শতাংশ খরচ করেছে, যুক্তরাষ্ট্রে খরচ করেছে ৩৯ কোটি ৪০ লাখ টাকা বা ৮ দশমিক ২৯ শতাংশ এবং সিঙ্গাপুরে গিয়ে খরচ করেছে ৩৪ কোটি ২০ লাখ টাকা বা ৭ দশমিক ২০ শতাংশ। এ ছাড়া কানাডা ২৮ কেটি ৬০ লাখ টাকা কার্ডে খরচ করেছেন বাংলাদেশিরা।  

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, একজন বাংলাদেশি নাগরিক বিদেশে গিয়ে প্রতি বছর ১২ হাজার ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করতে পারেন। এ অর্থ কার্ডের মাধ্যমে খরচ করতে পারেন, আবার বিদেশে যাওয়ার সময় নগদ ডলারও সঙ্গে করে নিয়ে যেতে পারেন। তবে কার্ডের মাধ্যমে ডলার পেমেন্ট করতে গেলে একবারে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত খরচ করার সুযোগ রয়েছে।  

এনএফ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়