ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্টের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ১৮ সেপ্টেম্বর ২০২৪  
স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্টের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন

পুঁজিবাজারের সদস্যভুক্ত মিউচুয়াল ফান্ড পরিচালনা করা অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের বিষয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিটিকে ৬০ কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিএসইসি’র পরিচালক মাহমুদুল হক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) বিএসইসি‘র পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী এ তথ্য নিশ্চিত করেছেন।

তদন্ত কমিটির সদস্যরা হলেন—বিএসইসি’র অতিরিক্ত পরিচালক মোহাম্মদ এমদাদুল হক, উপ-পরিচালক মো. রফিকুন্নবী ও সহকারী পরিচালক মোহাম্মদ আবু হেনা মোস্তফা।

তদন্তের আদেশে উল্লেখ করা হয়েছে, পুঁজিবাজার এবং সাধারণ বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের বিরুদ্ধে তদন্ত করা প্রয়োজন বলে মনে করে বিএসইসি। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২১-এ প্রদত্ত ক্ষমতাবলে কমিশন উল্লিখিত বিষয়ে তদন্ত কার্যক্রম পরিচালনার জন্য ৩ সদস্যের তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেওয়া হলো। তদন্ত কমিটিকে ৬০ কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে হবে।

আদেশে আরো উল্লেখ রয়েছে, অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানটি থেকে বিনিয়োগে কোনো অনিয়ম হয়েছে কি না, বিনিয়োগ থেকে স্বার্থের সংঘর্ষ হয়েছে কি না, ব্যাংক হিসাব যাচাই, পরিচালন ব্যয় যাচাই, মিউচ্যুয়াল ফান্ড বিধিমালা লঙ্ঘন করেছে কি না, ট্রাস্টি ও কাস্টডিয়ানের ভূমিকা বিষয়ে প্রতিবেদন জমা দেবে তদন্ত কমিটি।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়