ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের উত্থান, কমেছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ১৮ সেপ্টেম্বর ২০২৪  
পুঁজিবাজারে সূচকের উত্থান, কমেছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (১৮ সেপ্টেম্বর) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। এছাড়া, ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৯৪ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ৭.৪৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৮.৩৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১১৩টি কোম্পানির, কমেছে ২২৪টির এবং অপরিবর্তিত আছে ৫৯টির।

ডিএসইতে এদিন মোট ৫৫৩ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৩৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৫.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৭১৪ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৪০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১১৭ পয়েন্টে, শরিয়া সূচক ০.৭৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৪.৩২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৯৮ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭৪টি কোম্পানির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত আছে ৩১টির।

দিন শেষে সিএসইতে ৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়