ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

প্রশ্নবাণে জর্জরিত বিএসইসি চেয়ারম্যান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ২২ সেপ্টেম্বর ২০২৪  
প্রশ্নবাণে জর্জরিত বিএসইসি চেয়ারম্যান

বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তোপের মুখে পড়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ। এ সময় তিনি সাংবাদিকদের কোনও প্রশ্নের উত্তর না দেওয়ার কারণে সাংবাদিকদের একের পর এক প্রশ্নের সম্মুখীন হন। এক পর্যায়ে তিনি সুনির্দিষ্ট কোনও উত্তর দিতে না পেরে চলে যান।

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ ঘটনা ঘটে।

বিএসইসিতে সাংবাদিকদের প্রবেশে বাধা দেওয়া হয় কেন—এমন প্রশ্নের জবাবে খন্দকার রাশেদ মাকসুদ বলেন, বিষয়টি সমাধান করা হবে। তবে একটি সিস্টেমের মধ‍্য দিয়ে যাওয়া উচিত। কারণ কেউ কেউ অপব্যবহার করেছে এবং বিভিন্ন ধরনের হুমকি দিয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বিএসইসির কমিশনার এ টি এম তারিকুজ্জামানকে অব্যাহতি প্রদানের লক্ষ্যে তিন মাসের সময় দিলেও কয়েকদিনের মধ্যে তাকে দপ্তরবিহীন করা হলো কেন— এমন প্রশ্নের জবাবে বিএসইসির চেয়ারম্যান বলেন, কিছু কাজ মন্ত্রণালয়ের সাথে কো-অর্ডিনেটর হয়ে করতে হয়। এই বিষয়ে পাবলিকলি কিছু বলার নেই।

বিএসইসি স্বাধীন প্রতিষ্ঠান সত্ত্বেও সরকার কীভাবে তারিকুজ্জামানকে দপ্তরবিহীন করে? এমন প্রশ্ন করলে— তিনি কোনও উত্তর না দিয়ে এড়িয়ে চলে যান।

বিএসইসি স্বাধীনভাবে কাজ করতে পারছে কি-না জানতে চাইলে তিনি কোনও উত্তর না দিয়ে তিনি দ্রুত চলে যান।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়