ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

সরাসরি পদ্ধতিতে কেনা হচ্ছে ১৫ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৬, ২৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:৪৩, ২৩ সেপ্টেম্বর ২০২৪
সরাসরি পদ্ধতিতে কেনা হচ্ছে ১৫ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের জন্য ১৫ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট ও ১৫ লাখ লেমিনেশন ফয়েল ক্রয়ের উদ্যোগ নিয়েছে। তবে জরুরি প্রয়োজনে দরপত্রের মাধ্যমে সংগ্রহ না করে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করা হবে।

এ বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির পরবর্তী সভায় নীতিগত অনুমোদন নেওয়া হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, দেশের অভ্যন্তরে সকল বিভাগীয়/আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং বিদেশের ৮০টি মিশনের মধ্যে ৪০টি মিশনে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করা হয়েছে। অবশিষ্ট পর্যায়ক্রমে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু বিদেশে বসবাসরত বাংলদেশি নাগরিকদের সুবিধার্থে ই-পাসপোর্ট চালু হয়েছে এমন মিশনসহ বিদেশের সব বাংলাদেশ মিশনে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত মেশিন রিডেবল পাসপোর্ট অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়েছে।

২০২৫ সাল পর্যন্ত এমআরপি চালু রাখার লক্ষ্যে ১৫ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট এবং ২০ লাখ লেমিনেশন ফয়েল ক্রয়ের লক্ষ্যে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহবান করা হয়। টেন্ডারে অংশগ্রহণকারী দুইটি পিডব্লিউপিডব্লিউ পোল্যান্ড  এবং এইচআইডি সিআইডি-ইউকে এর মধ্যে দরপত্র মূল্যায়ন কমিটি সর্বনিম্ন ৫৮ কোটি ২৮ লাখ ৮ হাজার ৫৭২ টাকা দর দাখিলকারী প্রতিষ্ঠান পিডব্লিউপিডব্লিউ পোল্যান্ডকে নির্বাচনের সুপারিশ করে। সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের অনুমতি দেওয়ার জন্য বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি তারিখে সুরক্ষা সেবা বিভাগে প্রস্তাব পাঠায়।

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের প্রস্তাব এ বিভাগে বিবেচনাধীন থাকার সময় ইউএবি এলটি সিকিউরিটি কনসালট্যান্টস ভিলিনিয়াস, লিথুনিয়া এর পক্ষে আইনজীবী হাসানুজ্জামান ক্রয় প্রক্রিয়া সম্পর্কে কতিপয় অভিযোগসহ সুরক্ষা সেবা বিভাগ সচিবের কাছে একটি লিগ্যাল নোটিশ পাঠান। লিগ্যাল নোটিশ পাওয়ার পর পর বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের জবাব এ বিভাগে পাওয়া পর্যন্ত আলোচ্য ক্রয় প্রক্রিয়া কার্যক্রমে অতিরিক্ত কিছু সময়ের প্রয়োজন হয়। বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর থেকে পাঠানো ২০২৪ সালের ৮ মে  তারিখের চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানোর লক্ষ্যে চেকলিস্ট অনুযায়ী আনুষঙ্গিক কাগজপত্র যাচাই করার সময় নজরে আসে যে, টেন্ডারটির বৈধতার মেয়াদ ২০২৪ সালের ২৫ মার্চ তারিখে উত্তীর্ণ হয়ে যায়। এ অবস্থায় অধিদপ্তর কর্তৃক সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান পিডব্লিউপিডব্লিউ পোল্যান্ড এর সঙ্গে টেন্ডারের মেয়াদ বৃদ্ধির বিষয়ে আলোচনাকালে প্রতিষ্ঠানটি টেন্ডার দাখিলের সময় প্রদত্ত স্পেসিফিকেশন পরিবর্তনের প্রস্তাব করে। স্পেসিফিকেশন পরিবর্তনের প্রস্তাব টেন্ডার ডকুমেন্টের স্পেসিফিকেশনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় তা অগ্রহণযোগ্য বিবেচনায় পিপিআর অনুযায়ী টেন্ডারটি বাতিল করা হয়।

সূত্র জানায়, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিমাসে গড়ে ৯০ হাজার থেকে ১ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু করা হয়ে থাকে। বর্তমানে অধিদপ্তরের কাছে ৪ লাখ ৩ হাজার ৯৯৪ টি পাসপোর্ট বুকলেট ও ৯১ হাজারটি লেমিনেশন ফয়েল মজুদ রয়েছে। বুকলেটের মজুদ চার মাসের চাহিদা পূরণের জন্য পর্যাপ্ত হলেও লেমিনেশন ফয়েল দিয়ে মাত্র এক মাসের চাহিদা পূরণ করা সম্ভব। কিন্তু বুকলেট ও লেমিনেশন ফয়েল একত্রে ব্যবহার্য হওয়ায় জরুরি বিবেচনায় ন্যুনতম চার মাসের চাহিদা পূরণের লক্ষ্যে। ৫ লাখ লেমিনেশন ফয়েল সরসরি ক্রয় পদ্ধতিতে সংগ্রহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

২০২৫ সাল পর্যন্ত মেশিন রিডেবল পাসপোর্টের চাহিদা পূরণের লক্ষ্যে ১৫ লাখ বুকলেট এবং ১০ লাখ লেমিনেশন ফয়েল ক্রয় করা প্রয়োজন। 

উল্লেখ্য, ২০২৩ সালের ৩১ আগস্ট তারিখের অনুমোদিত দাপ্তরিক প্রাক্কলন অনুযায়ী ১৫ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট এবং ১০ লাখ লেমিনেশন ফয়েল এর মোট প্রাক্কলিত ব্যয় ৭৬,১৩,৮৫,০০০ টাকা। বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের পাসপোর্ট বই ক্রয় খাতে (কোড নম্বর ৩২৫৫১০৩) প্রয়োজনীয় অর্থের সংস্থান রয়েছে বলে বিভাগটি থেকে জানানো হয়েছে।

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরে মজুদকৃত পাসপোর্ট বুকলেট ও লেমিনেশন ফয়েল সর্বশেষ টেন্ডারের মাধ্যমে নির্বাচিত প্রতিষ্ঠান এইচআইডি সিআইডি লি. ইংল্যান্ড কর্তৃক সরবরাহকৃত। বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের সঙ্গে ২০২১ সাালের ২ এপ্রিল তারিখে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটি সর্বশেষ ২০২২ সাালের ২৭ এপ্রিল তারিখে ৪ লাখ পাসপোর্ট এবং ৪০ লাখ বুকলেট সরবরাহ করে। প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তির মেয়াদ ডিসেম্বর, ২০২১ সালের ডিসেম্বরে উত্তীর্ণ হয়েছে। বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর সর্বশেষ সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে এইচআইডি সিআইডি লি. এর কাছ থেকেই সরাসরি পদ্ধতিতে ১৫ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট এবং ১৫ লাখ লেমিনেশন ফয়েল ক্রয়ের প্রস্তাব করেছে।

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের প্রস্তাব অনুযায়ী পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এর ৬৮ ধারা এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর ৭৬ (২) বিধি মোতাবেক জরুরি প্রয়োজনে তফসিল-২ এ (বিধি-৭৬ (১)) বর্ণিত মূল্যসীমা ৫ কোটি টাকার উর্ধ্বে সরাসরি ক্রয়ের ক্ষেত্রে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির সুপারিশ আবশ্যক।

এ অবস্থায়, পিপিএ, ২০০৬ এর ধারা ৬৮(১) অনুযায়ী রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ও জনস্বার্থে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের জন্য ১৫ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট এবং ১৫ লাখ লেমিনেশন ফয়েল সরাসরি পদ্ধতিতে ক্রয়ের উদ্যোগ নেওয়া হয়েছে।

/টিপু/


সর্বশেষ

পাঠকপ্রিয়