ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

শেয়ার কারসাজি: সাকিবসহ ৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে দেড় কোটি টাকা জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২৪ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৫:১০, ২৪ সেপ্টেম্বর ২০২৪
শেয়ার কারসাজি: সাকিবসহ ৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে দেড় কোটি টাকা জরিমানা

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেনে কারসাজির অভিযোগে বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসানসহ চার ব্যক্তি এবং তিন প্রতিষ্ঠানকে ১ কোটি ৬৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে সাকিব আল হাসানকে জরিমানা করা হয়েছে ৫০ লাখ টাকা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯২৩তম জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকীর পক্ষে জনসংযোগ কর্মকর্তা মো. মোহাইমিনুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেনে কারসাজির মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় মো. আবুল খায়ের হিরুকে ২৫ লাখ টাকা, সাকিব আল হাসানকে ৫০ লাখ টাকা, ইশাল কমিউনিকেশন লিমিটেডকে ৭৫ লাখ টাকা, মোনার্ক মার্ট লিমিটেডকে ১ লাখ টাকা, আবুল কালাম মাতব্বেরকে ১০ লাখ টাকা, লাভা ইলেকট্রোডস ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ১ লাখ টাকা এবং মো. জাহেদ কামালকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

প্রসঙ্গত, পুঁজিবাজারে দীর্ঘদিন ধরেই ব্যবসায়ী আবুল খায়ের হিরুর সঙ্গে সংঙ্ঘবদ্ধ হয়ে ক্রিকেটার সাকিব আল হাসানের কারসাজির খবর শোনা যাচ্ছিলো। তবে বিএসইসি তাকে শাস্তির আওতায় আনছিলো না। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে রাজনৈতিক পট পরিবর্তনের পর অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব গ্রহণ করে। এর পরিপ্রেক্ষিতে পুনর্গঠিত বিএসইসির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের নেতৃত্বাধীন কমিশন তাকে শাস্তির আওতায় আনলো। 

ঢাকা/এনটি/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়