ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

‘ব্যবসা-বাণিজ্য সহজ করতে পদক্ষেপ নিচ্ছে সরকার’ 

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
‘ব্যবসা-বাণিজ্য সহজ করতে পদক্ষেপ নিচ্ছে সরকার’ 

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে যাতে ব্যবসায়ীরা ভূমিকা রাখতে পারেন, সেজন্য ব্যবসা-বাণিজ্য সহজ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে সরকার।  

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (অ্যামচ্যাম) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন।

বৈঠকে ব্যবসা সহজ করা, ট্যারিফ হ্রাস, শিপিং সুবিধা, বন্দরের জটিলতা ও যানজট নিরসন এবং ক্যাসলেস ট্রানজেকশন বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহা. সেলিম উদ্দিন, আ্যামচ্যাম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ, নির্বাহী সদস্য মইনুল হক, রুবাবা দৌলা প্রমুখ উপস্থিত ছিলেন।

বাণিজ্য উপদেষ্টা প্রতিনিধিদলের উদ্দেশে বলেন, এ সরকারের উদ্দেশ্য ব্যবসা-বাণিজ্য সহজ করা। বিগত ১৬ বছরে কোনো নিয়ম-নীতি মানা হয়নি। ব্যাংকগুলোয় ১৮ হাজার কোটি টাকা সর্টেজ এমনিতে হয়নি। আমরা প্রতিটি ক্ষেত্রে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ করছি। ব্যবসা-বাণিজ্যে আননেসেসারি অবস্ট্যাকল (অপ্রয়োজনীয় বাধা) যা আছে, তা কমাতে চাই।

যানজট প্রসঙ্গে উপদেষ্টা বলেন, প্রায়ই ঢাকায় যানজট হচ্ছে। গুলশান-বনানীতেও দেখি, উল্টো পথে গাড়ি চলছে। ১৮ কোটি মানুষের জন্য তো ১ কোটি ট্রাফিক পুলিশ নিয়োগ করা যাবে না। প্রয়োজন সিভিক সেন্স (নাগরিকসুলভ শিষ্টাচার বোধ) জাগ্রত করা।

অ্যামচ্যাম প্রতিনিধিরা আন্তর্জাতিক বাণিজ্যে ডিফার্ড পেমেন্ট (বিলম্বিত পরিশোধ) যুগোপযোগী করা ও ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে ক্যাশ ইনসেন্টিভ (নগদ সহায়তা) চালুর দাবি জানান। তারা বলেন, এর ফলে ক্যাসলেস সোসাইটি গঠন দ্রুত হবে।

হাসনাত/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়