ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

পুঁজিবাজারে মূলধন কমেছে ১৮ হাজার ৮৯৩ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ২৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১১:৪৯, ২৮ সেপ্টেম্বর ২০২৪
পুঁজিবাজারে মূলধন কমেছে ১৮ হাজার ৮৯৩ কোটি টাকা

দেশের পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (২২ থেকে ২৬ সেপ্টেম্বর) প্রধান সূচকেরে পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে।একইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ১৮ হাজার ৮৯৩ কোটি ৮২ লাখ ৯০ হাজার টাকা। তবে আলোচ্য সময়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) টাকার পরিমাণে লেনদেন বেড়ছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৬.১৪ পয়েন্ট বা ১.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৩৯ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৪১.৫১ পয়েন্ট বা ১.৯৭ শতাংশ কমে ২ হাজার ৬৪ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ৪.১৩ পয়েন্ট বা ০.৩৩ শতাংশ বেড়ে ১ হাজার ২৬১ পয়েন্টে এবং ডিএসএমইএক্স সূচক (এসএমই ইনডেক্স) ১৬.৫৬ পয়েন্ট বা ১.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৩১ পয়েন্টে।

আরো পড়ুন:

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৮৫ হাজার ৬২১ কোটি ২৪ লাখ ১০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯৫ হাজার ৫৭১ কোটি ৬২ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৯ হাজার ৯৫০ কোটি ২৭ লাখ ৯০ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৩ হাজার ৩৯৬ কোটি ৫৪ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৪৫২ কোটি ৩৪ লাখ ৬০ হাজার টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৪৪ কোটি ১৯ লাখ ৪০ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৪০টির, দর কমেছে ৩৪৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭টির। আর লেনদেন হয়নি ১৭টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৯৮.৬৬ পয়েন্ট বা ২.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ১.২৪ শতাংশ কমে ১২ হাজার ৮৩২ পয়েন্টে, সিএসসিএক্স ১.৯৩ শতাংশ কমে ৯ হাজার ৫৭১ পয়েন্টে, সিএসআই সূচক ১.৩০ শতাংশ কমে ১ হাজার ১৯৩ পয়েন্টে এবং এসইএসএমইএক্স (এসএমই ইনডেক্স) ১.৭৩ শতাংশ কমে ২ হাজার ৪৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২০ হাজার ৩৭ কোটি ৮৬ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ২৮ হাজার ৯৮১ কোটি ৪২ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৮ হাজার ৯৪৩ কোটি ৫৫ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৭২ কোটি ৬০ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪২ কোটি ১৭ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ৩০ কোটি ৪৩ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৫৯টির, দর কমেছে ২৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির শেয়ার ও ইউনিট দর।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়