ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

পুনঃঅর্থায়ন স্কিম তহবিলের আকার বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৯:৪০, ৩০ সেপ্টেম্বর ২০২৪
পুনঃঅর্থায়ন স্কিম তহবিলের আকার বাড়লো

প্রান্তিক, ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী, স্কুল ব্যাংকিং হিসাবধারী এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য গঠিত পুনঃঅর্থায়ন তহবিলের আকার ২৫০ কোটি টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আগে এই তহবিলের আকার ছিল ৫০০ কোটি টাকা। তৃতীয় লিঙ্গের গ্রাহকরাও এই তহবিল থেকে ঋণ সুবিধা পাবেন।

রোববার (২৯ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগ থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ১০, ৫০ বা ১০০ টাকা হিসাবধারী প্রান্তিক, ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী, স্কুল ব্যাংকিং হিসাবধারী এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য গঠিত আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়। স্কিমের ক্রমবর্ধমান চাহিদা, ২০২৪ সালের প্রাকৃতিক দুর্যোগে (বন্যায়) ক্ষতিগ্রস্ত মোট ২৭টি জেলাসহ অন্যান্য বন্যাদুর্গত এলাকার জনগণকে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ সুবিধা প্রদান; প্রান্তিক জনগোষ্ঠী তথা নারীদের জন্য ব্যাংক ঋণের সহজলভ্যতার পথ সুগম রাখা ও আর্থিক অন্তর্ভুক্তি সম্প্রসারণ, সর্বোপরি দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে আয় উৎসারী কর্মকাণ্ডে সম্পৃক্ত করার মাধ্যমে দেশের অর্থনীতিকে চলমান রাখার জন্য এই তহবিলের পরিমাণ ২৫০ কোটি টাকা বৃদ্ধি করে ৭৫০ কোটি টাকায় উন্নীত করা হলো। 

নির্দেশনায় আরও বলা হয়েছে, এ স্কিমের আওতায় মোট ঋণের ন্যূনতম ২৫ শতাংশ নারী ঋণগ্রহীতা বা উদ্যোক্তাদের মাঝে বিতরণ করতে হবে। এছাড়া, তৃতীয় লিঙ্গের গ্রাহকরাও এ ঋণ সুবিধা পাবে।

জানা গেছে, ব্যাংকগুলো এই রিফাইন্যান্স স্কিমের আওতায় কেন্দ্রীয় ব্যাংক থেকে শূন্য দশমিক ৫ শতাংশ সুদে টাকা পাবে। তবে ক্ষুদ্র ঋণের পরিচালন খরচ বেশি হওয়ার কারণে গ্রাহক পর্যায়ে এই ঋণের সুদহার ৭ শতাংশ।  একজন ব্যক্তি এই স্কিম থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা ঋণ নিতে পারবেন। এছাড়া, পাঁচ জন গ্রুপ করে ঋণ নিলে তাদেরকে সর্বোচ্চ মোট ২০ লাখ টাকা দেওয়া হবে।

এনএফ/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়