ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

পুঁজিবাজারের উন্নয়নে একসঙ্গে কাজ করবে বিএসইসিসহ সংশ্লিষ্ট ৭ প্রতিষ্ঠান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৭, ৩০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৯:০৭, ৩০ সেপ্টেম্বর ২০২৪
পুঁজিবাজারের উন্নয়নে একসঙ্গে কাজ করবে বিএসইসিসহ সংশ্লিষ্ট ৭ প্রতিষ্ঠান

পুঁজিবাজার সংস্কারের রোডম্যাপ প্রণয়ন এবং সার্বিক উন্নয়নের বিষয়ে সংশ্লিষ্ট সাতটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে মতবিনিময় করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মতবিনিময়কালে পুঁজিবাজারের উন্নয়ন ও টেকসই সংস্কারের বিষয়ে সংশ্লিষ্টদের পক্ষ থেকে নানা প্রস্তাবনা দেওয়া হয়েছে। দেশের পুঁজিবাজারের উন্নয়নে বিএসইসি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো সহযোগী হিসেবে একসঙ্গে কাজ করার বিষয়ে একমত পোষণ করেছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে এ মতবিনিময় সভা করা হয়েছে। বিএসইসি’র পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত সাংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সোমবার পুঁজিবাজারের সার্বিক সংস্কার সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে ঢাকা স্টক এক্সেচেঞ্জ পিএলসি (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জ পিএলসি (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল), বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম), বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) এবং ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) শীর্ষ নির্বাহী কর্মকর্তাদের মতবিনিময় সভা হয়। রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে এ মতবিনিময় সভায় বিএসইসি’র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ, বিএসইসি’র কমিশনার মু. মোহসিন চৌধুরী, মো. আলী আকবর ও ফারজানা লালারুখ এবং ডিএসই, সিএসই, সিডিবিএল, সিসিবিএল, বিআইসিএম, বিএএসএম এবং সিএমএসএফ’র শীর্ষ নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন:

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মতবিনিময় সভায় ডিএসই, সিএসই, সিডিবিএল, সিসিবিএল, বিআইসিএম, বিএএসএম এবং সিএমএসএফ’র শীর্ষ প্রতিনিধিরা দেশের পুঁজিবাজারের সার্বিক সংস্কারের বিষয়ে তাদের মতামত ও প্রস্তাবনা তুলে ধরেন। তারা রেগুলেটরি ফ্রেমওয়ার্কের সংস্কার, রেগুলেটরি কমপ্লায়েন্স ও প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিতকরণ, প্রযুক্তিগত উন্নয়ন ও আধুনিকায়ন, পুঁজিবাজারে পণ্য ও বাজার উন্নয়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, বিনিয়োগ শিক্ষার প্রসার ও ব্যাপ্তি বৃদ্ধি, বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধি, পুঁজিবাজারে কর্মরত পেশাজীবীদের সক্ষমতা বৃদ্ধিতে শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম জোরদারকরণ, বাজারের বৈচিত্র্য আনা, নতুন পণ্য আনয়নসহ বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি এবং পুঁজিবাজারের গঠনমূলক ও টেকসই সংস্কারের বিষয়ে নানা প্রস্তাব তুলে ধরেন। 

উল্লেখ্য, আগামীকাল ১ অক্টোবর বিএসইসি’র সঙ্গে পুঁজিবাজারে কর্মরত ব্রোকার-ডিলারদের সংগঠন ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ), মার্চেন্ট ব্যাংকারদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ড (এএএমসিএমএফ), অ্যাসোসিয়েশন অব ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (এসিআরএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি), ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) ও ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) মতবিনিময় সভা হবে।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়