ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

নিহত শ্রমিকের পরিবারকে ৫ লাখ টাকা দিলো বিজিএমইএ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৮, ৩০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২৩:০১, ৩০ সেপ্টেম্বর ২০২৪
নিহত শ্রমিকের পরিবারকে ৫ লাখ টাকা দিলো বিজিএমইএ

ছবি: সংগৃহীত

সাভারের আশুলিয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত পোশাক শ্রমিক কাউসার হোসেন খাঁনের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ লাখ টাকা দিয়েছে বিজিএমইএ।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিজিএমইএ থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

একই সঙ্গে শ্রম আইন অনুযায়ী তার সব পাওনাদি অতি দ্রুত পরিশোধ করা হবে জানিয়েছে সংগঠনটি।

বিজিএমইএ জানায়, সোমবার টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জিরাবো এলাকার মণ্ডল গ্রুপের কারখানায় শ্রমিকদের দাবি দাওয়া নিয়ে শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে মালিকপক্ষের আলোচনা চলছিল। এ সময় কিছু বহিরাগত ব্যক্তি মন্ডল গ্রুপের ২ জন শ্রমিকের মৃত্যুর মিথ্যা গুজব তুলে কারখানার বাইরে অবস্থান নেন। পরে অন্যান্য কারখানার শ্রমিকরাও সেখানে জড়ো হতে থাকেন। এ সময় ২ জন বহিরাগত ব্যক্তি কারখানার বাইরে থেকে কারখানা লক্ষ্য করে গুলি বর্ষণ করেন। এতে করে কারখানা ভবনের কাচ ভেঙে যায় এবং আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়।

এমন পরিস্থিতিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কারখানার নিচে নেমে আসেন এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ও শ্রমিকরা মুখোমুখি অবস্থান নেন। বহিরাগতরা ও শ্রমিকরা মিলে আইন-শৃঙ্খলা বাহিনীর কয়েকটি গাড়ি ভাঙচুর করেন। পরে শ্রমিকরা আরও উত্তেজিত হলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আত্মরক্ষার্থে গুলি চালাতে বাধ্য হয়। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্য ও শ্রমিক গুরুতর আহত হয়। আহত শ্রমিকদের স্থানীয় পিএমকে হাসপাতাল ও সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এনাম মেডিকেলে কর্তব্যরত চিকিৎসক শ্রমিক কাউসার হোসেন খাঁনকে মৃত ঘোষণা করেন। তিনি আশুলিয়ার জিরাবো এলাকার ম্যাঙ্গো টেক্স লিমিটেড কারখানার শ্রমিক। 

বিজিএমইএ শ্রমিক নিহত হওয়ার ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করছে।

সংঘর্ষের ঘটনায় আহত আইনশৃঙ্খলা বাহিনীর ১১ সদস্য ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন রয়েছেন। বিজিএমইএ পোশাক শিল্প অধ্যুষিত এলাকাগুলোতে সুষ্ঠু আইনশৃঙ্খলা বজায় রাখতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছে।

এনএফ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়