ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

সূচকের পতন, কমেছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ১ অক্টোবর ২০২৪  
সূচকের পতন, কমেছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১ অক্টোবর) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। একইসঙ্গে উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৮.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫৮৬ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ১১.৫০ পয়েন্ট কমে ১ হাজার ২৫২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট কমে ২ হাজার ৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১০৫টি কোম্পানির, কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত আছে ৪৮টির।

ডিএসইতে এদিন মোট ৩৮৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫০৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩২.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৪৭১ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৬২.৪৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৯৭ পয়েন্টে, শরিয়া সূচক ৪.৩৬ পয়েন্ট কমে ১ হাজার ১৫ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১২.০১ পয়েন্ট কমে ১২ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২১০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫৯টি কোম্পানির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত আছে ২৭টির।

দিন শেষে সিএসইতে ৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়