ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

বেক্সিমকোর শেয়ার কারসাজি: ১৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি টাকা জরিমানা

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ১ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:২৯, ১ অক্টোবর ২০২৪
বেক্সিমকোর শেয়ার কারসাজি: ১৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি টাকা জরিমানা

পুঁজিবাজারে বিবিধ খাতে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) শেয়ার লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় ১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ২০২১ সালের ২৮ জুলাই থেকে ২০২২ সালের ১০ মার্চ পর্যন্ত সময়ে ওইসব ব্যক্তি ও প্রতিষ্ঠান কারসাজির মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করে কোম্পানিটির শেয়ার লেনদেন করেছে।

ফলে বর্তমান কমিশন সার্বিক দিক বিবেচনা করে এমন সিদ্ধন্ত নিয়েছে। পুঁজিবাজারের ইতিহাসে কোনো কোম্পানির শেয়ার কারসাজি করে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে এতো বড় অঙ্কের জরিমানা করা হলো।

মঙ্গলবার (১ অক্টোবর) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯২৪তম জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিএসইসি'র চেয়ারম্যান জনাব খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে ৯২৪তম কমিশন সভা কমিশনের সভা কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) শেয়ার লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় নিম্নোক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিম্নোক্তভাবে অর্থদন্ডে দন্ডিত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

দণ্ডিত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো হলো:
 
মিস মারজানা রহমানকে ৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে। তিনি ২৮.০৭.২০২১ থেকে ০৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছেন।

ট্রেডনেক্সট ইন্টারন্যাশনাল লিমিটেডকে ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ২৮.০৭.২০২১ থেকে ০৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছে।

মসফেকুর রহমানকে ২৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে। তিনি ২৮.০৭.২০২১ থেকে ০৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছেন।

মমতাজুর রহমানকে ৪০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। তিনি ২৮.০৭.২০২১ থেকে ০৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছেন।

জুপিটার বিজনেস লিমিটেডকে ২.৫০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ২৮.০৭.২০২১ থেকে ০৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছে।

অ্যাপোলো ট্রেডিং লিমিটেডকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ২৮.০৭.২০২১ থেকে ০৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছে। 

আর্ট ইন্টারন্যাশনাল লিমিটেডকে ৭০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ২৮.০৭.২০২১ থেকে ৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছে।

আবদুর রউফকে ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে। তিনি ২৮.০৭.২০২১ থেকে ০৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছেন।

ক্রিসেন্ট লিমিটেডকে ৩ কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ২৮.০৭.২০২১ থেকে ৬.০৯.২০২১ পর্যন্ত শেয়ার লেনদেন করেছে।

আবদুর রাউফকে ৩০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। তিনি ০২.০১.২০২২ থেকে ১০.০৩.২০২ পর্যন্ত শেয়ার লেনদেন করেছেন।

ক্রিসেন্ট লিমিটেডকে ৭০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ০২.০১.২০২২ থেকে ১০.০৩. ২০২২ পর্যন্ত শেয়ার লেনদেন করেছে।

মসফেকুর রহমানকে ৩০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। তিনি ০২.০১.২০২২ থেকে ১০.০৩.২০২ পর্যন্ত শেয়ার লেনদেন করেছেন।

মমতাজুর রহমানকে ১৮ কোটি টাকা জরিমানা করা হয়েছে। তিনি ০২.০১.২০২২ থেকে ১০.০৩, ২০২ পর্যন্ত শেয়ার লেনদেন করেছেন।

জুপিটার বিজনেস লিমিটেডকে ২০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ০২.০১.২০২২ থেকে ১০. ০৩.২০২২ পর্যন্ত শেয়ার করেছে।

অ্যাপোলো ট্রেডিং লিমিটেডকে ১৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ২.০১.২০২২ থেকে ১০.০৩.২০২ পর্যন্ত শেয়ার লেনদেন করেছে।

মিস মারজানা রহমানকে ২৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে। তিনি ০২.০১.২০২২ থেকে ১০.০৩.২০২ পর্যন্ত শেয়ার লেনদেন করেছেন।

ট্রেডনেক্সট ইন্টারন্যাশনাল লিমিটেডকে ৪ কোটি টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি ০২.০১.২০২২ থেকে ১০.০৩.২০২ পর্যন্ত শেয়ার লেনদেন করেছে।

এনটি/তারা


সর্বশেষ

পাঠকপ্রিয়