ঢাকা     বৃহস্পতিবার   ০৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৮ ১৪৩১

অর্থ মন্ত্রণালয়ের আইবাস++ সিস্টেম পেলো আইএসও সনদ 

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৯, ২ অক্টোবর ২০২৪  
অর্থ মন্ত্রণালয়ের আইবাস++ সিস্টেম পেলো আইএসও সনদ 

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাস্তবায়নাধীন স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম টু এনাবেল সার্ভিস ডেলিভারি (এসপিএফএমএস) কর্মসূচির আওতাধীন ‘ইন্টিগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যাকাউন্টিং সিস্টেম (আইবাস++) স্কিম’ এর তথ্য নিরাপত্তা ব্যবস্থা সিস্টেম ক্যাটাগরিতে আইএসও/আইইসি ২৭০০১:২০১৩ সার্টিফিকেট অর্জন করেছে। অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবেদনশীল তথ্য সুরক্ষিত করার জন্য পদ্ধতিগত ও ব্যাপকভিত্তিক সমন্বিত কার্যক্রম বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে পরীক্ষা, পরিদর্শন ও সার্টিফিকেশনের বিশ্ব সংস্থা ব্যুরো ভেরিটাস এ সনদ দিয়েছে।

বুধবার (২ অক্টোবর) ব্যুরো ভেরিটাসের পক্ষ থেকে সিআইএফ অপারেশন ম্যানেজার (বাংলাদেশ) মুকুট কে বড়ুয়া ঢাকাস্থ এসপিএফএমএস কার্যালয়ে এক সভায় অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের কাছে আনুষ্ঠানিকভাবে এ সনদ হস্তান্তর করেন। 

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ড. সালেহউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে সভায় অর্থ বিভাগের উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এসপিএফএমএস কর্মসূচির বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ও জাতীয় কর্মসূচি পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম। 

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, আইবাস সিস্টেমের কার্যকর, বাস্তবমুখী ও দক্ষ অটোমেটেড সেবা আর্থিক সেবাদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

এর আগে ড. সালেহউদ্দিন আহমেদ এসপিএফএমএস অফিসের বর্ধিত অংশ এবং ই-লাইব্রেরি উদ্বোধন করেন। 

আইএসও সনদ প্রদান সংক্রান্ত কর্তৃপক্ষের সাম্প্রতিক মূল্যায়নে আইবাস++ অ্যাপ্লিকেশন, সংশ্লিষ্ট আইটি অপারেশন এবং ডাটা প্রসেসিং কার্যক্রম পরিচালনায় আইবাস++ আইএসও’র তথ্য সুরক্ষা ব্যবস্থা বহুল প্রচলিত আইএসও/আইইসি ২৭০০১: ২০১৩-এর সনদপ্রাপ্তির সকল মানদণ্ড পূরণ করেছে। 

আইএসও হলো জাতীয় মান নিয়ন্ত্রণ সংস্থাগুলোর একটি বৈশ্বিক জোট। আইএসও/আইইসি ২৭০০১ একটি আন্তর্জাতিক মান, যা সংস্থাগুলোকে তাদের তথ্য সম্পদ আরও সুরক্ষিত রাখতে সহযোগিতা করে। আইবাস++  বাংলাদেশ সরকারের বাজেট এবং ব্যয় নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কিত তথ্য সুরক্ষিত করার আইএসও স্বীকৃতি। সরকারের তথ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হয়েছে।

এই সিস্টেম এর মাধ্যমে ৪০০টিরও বেশি আর্থিক ব্যবস্থাপনা প্রতিবেদন তৈরি করা যায়, যা নীতি নির্ধারণ, মনিটরিং, নিরীক্ষা প্রভৃতি কাজে সহায়তা করে। আইবাস++ এর সাথে সকল গুরুত্বপূর্ণ সরকারি সিস্টেমের ইন্টারফেস রয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের মূল ব্যাংকিং সিস্টেম, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) ডাটাবেস, এনআইডি ডাটাবেস, ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ইজিপি) সিস্টেম, জনপ্রশাসন মন্ত্রণালয় সিস্টেমস, পরিকল্পনা কমিশন সিস্টেম, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, জন্ম-মৃত্যু নিবন্ধন, ভূমি উন্নয়ন কর, নির্বাচন কমিশন, জাতীয় রাজস্ব বোর্ডের ডাটাবেজের সাথে ইন্টারফেস স্থাপন করা হয়েছে। এতে সরকারের অতি প্রয়োজনীয় পরিষেবাসমূহ দ্রুততার সাথে দেওয়া নিশ্চিত হয়েছে।

হাসনাত/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়