ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে বড় পতন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ৬ অক্টোবর ২০২৪  
প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে বড় পতন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৬ অক্টোবর) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮৩.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৭৮ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ৩০.৪১ পয়েন্ট কমে ১ হাজার ১৯০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৬.৫৬ পয়েন্ট কমে ১ হাজার ৯৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৮০টি কোম্পানির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত আছে ৫৬টির।

ডিএসইতে এদিন মোট ৩৬৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৫ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭১.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ২০৩ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১০৪.৫২ পয়েন্ট কমে ১৫ হাজার ১৬৭ পয়েন্টে, শরিয়া সূচক ১১.৬৭ পয়েন্ট কমে ৯৭৯ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ৮৯.৯৪ পয়েন্ট কমে ১২ হাজার ২৩৬ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১০০টি কোম্পানির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত আছে ২০টির।

দিন শেষে সিএসইতে ৯ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়