ঢাকা     শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৬ ১৪৩১

কমেছে ডিমের দাম, বিক্রেতাদের আশা সবজির দামও কমবে শিগগিরই

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১১ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:৩৪, ১১ অক্টোবর ২০২৪
কমেছে ডিমের দাম, বিক্রেতাদের আশা সবজির দামও কমবে শিগগিরই

ছবি: রায়হান হোসেন

বাজারে সরবরাহ ভালো থাকায় কমতে শুরু করেছে ডিমের দাম। খুচরা বাজারে এই সপ্তাহে এক ডজন ডিম বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১৮০ থেকে ১৯০ টাকা।

তবে সবজির দাম এখনো চড়া। বিক্রেতারা বলছেন, সবজির বাজার সংশ্লিষ্ট অনেকেই পূজার ছুটিতে থাকায় সরবরাহ কমেছে। যে কারণে দাম কিছুটা বেড়েছে। তারা আশাবাদী শিগগিরই সবজির দাম কমে যাবে। এদিকে  ডিম, পেঁয়াজ ও আলুর দাম কিছুটা কমেছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অফিসার আবদুল মালেক সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখা ও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি টিম বাজার তদারকি করে। এ সময় তদারকি টিম একজন দোকান মালিককে সাত হাজার টাকা জরিমানা করে।

আরো পড়ুন:

পড়ুন: ডিম-পেঁয়াজ-আলুর দাম কমেছে: বাণিজ্য মন্ত্রণালয়

শুক্রবার (১১ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বেগুন প্রতি কেজি ৮০ টাকা, করলা ১০০ টাকা, পেঁপে ৩০ টাকা, কচুর লতি ৮০ টাকা, গাজর ১৬০ টাকা, প্রতিটি পিস লাউ ৬০, বাঁধাকপি ও ফুলকপি ৬০ টাকা, টমেটো ২৫০ টাকা, চিচিঙ্গা ৮০, ধুন্দুল ৮০, দেশি শশা ৮০, বরবটি ১২০, ঢেড়শ ৮০, পটল ৮০, কাঁকরোল ৮০, কচুরমুখী ৮০ টাকা, জালি কুমড়া ৬০ টাকা পিস, মিষ্টি কুমড়া ৪০, মুলা ১২০, কাঁচামরিচ ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

সরবরাহ ভালো থাকায় গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে মাছের দামও কিছুটা কমেছে। এখন মাঝারি সাইজের রুই মাছ বিক্রি হচ্ছে ৩৮০ থেকে থেকে ৪০০ টাকায়। বড় সাইজের চাষের পাঙাস কেজি ২২০ টাকা, তেলাপিয়া ২২০, কৈ ২০০, শিং ৫০০ টাকা, পাবদা ৪০০ টাকা, চিংড়ি ৬০০ থেকে ৭০০ টাকা, দেশি পাঁচ মিশালি ছোট মাছ ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, ইলিশের দাম বেড়েছে। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২৪০০ থেকে ২৫০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৭০০ থেকে ১৮০০ টাকা। এছাড়া এক কেজির বেশি ওজনের ইলিশের দাম ২৮০০ টাকা থেকে ৩০০০ টাকায় বিক্রি হচ্ছে।

গত‌ সপ্তাহের তুলনায় এ সপ্তাহে কেজিতে ১০ থেকে ২০ টাকা কমেছে ব্রয়লার মুরগির দাম। এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৯০ টাকা থেকে ২০০ দরে কেজি যা গত ২১০ থেকে ২৩০ টাকায়। সোনালি মুরগির বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকা কেজি দরে। লাল বিক্রি হচ্ছে ৩২০ টাকা কেজি দরে। গরুর মাংসের কেজি ৮০০ টাকা ও খাসির মাংসের কেজি ১১০০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে, মুদিবাজারের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রয়েছে। মানভেদে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ টাকায়। আলু বিক্রি হচ্ছে ৬০ টাকায়। রসুন ২২০ ও আদা ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

রাজধানীর সালেক গার্ডেন কাঁচাবাজারে কেনাকাটা করতে আসা বেসরকারি চাকরিজীবী রাকিব হাসান রাইজিংবিডি বলেন, সবজির দাম বেশি। তাই চাহিদামতো নিতে পারছি না। মাছ মাংসের দাম তো আগে থেকেই বেশি।

রাজধানীর নিউমার্কেটের সবজি বিক্রেতা সাব্বির মিয়া রাইজিংবিডিকে বলেন, সবজির দাম একটু বেশি। সরবরাহ ভালো না।‌ তবে বাজারে শীতকালীন সবজি উঠতে শুরু করলে দাম কমে যাবে।

/রায়হান/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়