ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

‘বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করলে পুঁজিবাজার স্থিতিশীল হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩০, ১৪ অক্টোবর ২০২৪  
‘বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করলে পুঁজিবাজার স্থিতিশীল হবে’

সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফরহাদ আহমেদ বলেছেন, বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করা গেলেই পুঁজিবাজারের প্রবৃদ্ধি স্থিতিশীল হবে।

সোমবার (১৪ অক্টোবর) ভার্চুয়াল প্ল্যাটফর্মে সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) যৌথ উদ্যোগে আয়োজিত ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০২৪’-এর সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ফরহাদ আহমেদ বলেন, সারা বিশ্বের সিকিউরিটিজ মার্কেটের মান নির্ধারণকারী সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) উদ্যোগে বিনিয়োগ শিক্ষার মাধ্যমে বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য এ দিবস পালন করা হয়।

আরো পড়ুন:

অনুষ্ঠানে বিশ্ব বিনিয়োগকারী দিবস উপলক্ষে বিনিয়োগকারীদের উদ্দেশে আইওএসসিও’র মূল বার্তাগুলো তুলে ধরেন তিনি। এ বছর বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের অনুষ্ঠানের মূল বিষয়গুলো হচ্ছে: প্রযুক্তি ও ডিজিটাল ফাইন্যান্স, ক্রিপ্টো অ্যাসেট, টেকসই অর্থনীতি, জালিয়াতি ও কেলেঙ্কারি প্রতিরোধ, বিনিয়োগকারী সহনশীলতা ও বিনিয়োগের মৌলিক বিষয়াবলী।

এছাড়া, জালিয়াতি এবং প্রতারণা প্রতিরোধে এবং সম্পদের নিরপত্তার জন্য একজন বিনিযোগকারীর কী করা উচিত এবং এই ধরনের ঘটনার সম্মুখীন হলে কোথায় এবং কীভাবে অভিযোগ দাখিল করতে হবে, তাও তিনি তুলে ধরেন।

অনুষ্ঠানে ‘প্রযুক্তি এবং ডিজিটাল অর্থায়ন’ এর ওপর মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সিডিবিএলের ভারপাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মোতালেব। তিনি আধুনিক ও সময়োপযোগী পুঁজিবাজার গড়ে তুলতে ব্লক চেইন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটির মতো আধুনিক প্রযুক্তির ব্যবহার ও বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষায় প্রযুক্তি ও ডিজিটাল ফাইন্যান্সের গুরুত্বের ওপর আলোকপাত করেন।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়