ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের পতন, কমেছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ১৫ অক্টোবর ২০২৪  
পুঁজিবাজারে সূচকের পতন, কমেছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১৫ অক্টোবর) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৬৫ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ৩.৮৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫.৭৯ পয়েন্ট কমে ১ হাজার ৯৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯৬টি কোম্পানির, কমেছে ২৫২টির এবং অপরিবর্তিত আছে ৫০টির।

আরো পড়ুন:

ডিএসইতে এদিন মোট ৩১৮ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫০ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৪.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ১৪৩ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৪৭.১৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৪৭ পয়েন্টে, শরিয়া সূচক ০.০৬ পয়েন্ট বেড়ে ৯৭৫ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ৭০.৭৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৪৭ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৮৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৪২টি কোম্পানির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত আছে ৩২টির।

দিনশেষে সিএসইতে ৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়