ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

সরকারি সিকিউরিটিজে বিনিয়োগের চার্জ নির্ধারণে নতুন নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ১৫ অক্টোবর ২০২৪  
সরকারি সিকিউরিটিজে বিনিয়োগের চার্জ নির্ধারণে নতুন নির্দেশনা

সরকারি সিকিউরিটিজে (ট্রেজারি বিল ও বন্ড) বিনিয়োগ সেবা প্রদানে ফি ও চার্জ সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এসব সিকিউরিটিজে বিনিয়োগকারী, সেবা প্রদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের স্বার্থে নতুন ফি ও চার্জ আরোপ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্টক এক্সচেঞ্জের বিনিয়োগকারীদের জন্য খোলা বিপিআইডি ছাড়া অন্য বিপিআইডি খোলার বিনিময়ে ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ২০০ টাকা এবং অব্যক্তিক বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ৫০০ টাকা ফি নেওয়া যাবে।

প্রাইমারি অকশনে অংশগ্রহণের মাধ্যমে প্রতিটি সফল বিডের ক্ষেত্রে ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ২০০ টাকা এবং অব্যক্তিক বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ৫০০ টাকা ফি নেওয়া যাবে। এছাড়া, স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজের মাধ্যমে অমনিবাস বিপিআইডির মাধ্যমে বিড দাখিলের ক্ষেত্রে সর্বোচ্চ ২০০ টাকা ফি বা চার্জ নেওয়া যাবে।

সেকেন্ডারি ট্রেডিংয়ে ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে প্রতি লেনদেনে সর্বোচ্চ ১০০ টাকা এবং অব্যক্তিক বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ প্রতি লেনদেনে সর্বোচ্চ ১০০ টাকা নেওয়া যাবে।

বাৎসরিক (পঞ্জিকাবর্ষ) বিপিআইডি রক্ষণাবেক্ষণের জন্য ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ২০০ টাকা ফি বা চার্জ নেওয়া যাবে এবং অব্যক্তিক বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে সর্বোচ্চ ৫০০ টাকা ফি বা চার্জ নেওয়া যাবে।

ব্যক্তি বিনিয়োগকারীদেরকে বছরে বিনামূল্যে একটি আয়কর সনদ দিতে হবে। পরবর্তী অতিরিক্ত প্রতিটি সনদের জন্য সর্বোচ্চ ২০০ টাকা ফি বা চার্জ নেওয়া যাবে। এছাড়া, অব্যক্তিক বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বছরে একটি আয়কর সনদ বিনামূল্যে দিতে হবে। পরবর্তী অতিরিক্ত প্রতিটি সনদের জন্য সর্বোচ্চ ৫০০ টাকা ফি নেওয়া যাবে।

এনএফ/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়