ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

সরকারি ও বহুজাতিক সংস্থার কর্মচারীদের রিটার্ন দাখিল বাধ্যতামূলক

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ২২ অক্টোবর ২০২৪   আপডেট: ১৯:২৩, ২২ অক্টোবর ২০২৪
সরকারি ও বহুজাতিক সংস্থার কর্মচারীদের রিটার্ন দাখিল বাধ্যতামূলক

ট্যাক্স নেট বাড়ানোর উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর অংশ হিসেবে ঢাকার দুই সিটি করপোরেশন এবং গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অধিক্ষেত্রভুক্ত সব সরকারি কর্মচারী, তফসিলি ব্যাংকগুলোর কর্মকর্তা-কর্মচারীসহ বহুজাতিক সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীদের অনলাইনে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) এনবিআর চেয়ারম্যান মো. আবদুর রহমান খান স্বাক্ষরিত এক আদেশে এ বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

‘স্বাভাবিক ব্যক্তি করদাতাগণের ইলেক্ট্রনিক মাধ্যমে রিটার্ন দাখিল সংক্রান্ত বিশেষ আদেশ’ শীর্ষক এ নির্দেশনায় বলা হয়েছে, আয়কর আইন, ২০২৩ এর ধারা ৩২৮ এর উপ-ধারা (৪)-এ প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড এই আদেশ দ্বারা নিম্নোক্ত স্বাভাবিক ব্যক্তি করদাতাগণের ইলেক্ট্রনিক মাধ্যমে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো।

যাদের ওপর এই নির্দেশনা প্রযোজ্য হবে, তারা হচ্ছেন:

(১) ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে অবস্থিত আয়কর সার্কেলসমূহের অধিক্ষেত্রভুক্ত সব সরকারি কর্মচারীগণ।

(২) সব তফসিলি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীগণ।

(৩) সব মোবাইল টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীগণ।

(৪) ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, বাটা স্যু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, নেসলে বাংলাদেশ পিএলসি’র কর্মকর্তা-কর্মচারীগণ।

নিয়ম অনুযায়ী, এই নির্দেশনা জারির পর থেকেই এটি কার্যকর হবে। দীর্ঘদিন ধরে ট্যাক্সের আওতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছিল। এই প্রথম বাংলাদেশে কর্মরত বহুজাতিক সংস্থা ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, বাটা স্যু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, নেসলে বাংলাদেশ পিএলসি’র কর্মকর্তা-কর্মচারীদের আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো।

হাসনাত/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়