ঢাকা     সোমবার   ২৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১২ ১৪৩১

পুঁজিবাজারে প্রযুক্তিগত ও মানবসম্পদে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫২, ২৭ অক্টোবর ২০২৪  
পুঁজিবাজারে প্রযুক্তিগত ও মানবসম্পদে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

বাংলাদেশের পুঁজিবাজারকে আরও উন্নত, আধুনিক ও সমৃদ্ধ করতে বিশ্বব্যাংক নানা ধরনের অংশীদারত্ব ও সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনা করছে। এক্ষেত্রে প্রযুক্তি ও কারিগরি সহায়তার সঙ্গে সঙ্গে মানবসম্পদের উন্নয়নে কাজ করছে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট জোল্ট ব্যাঙ্গো। আরও বলেন, বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে বিশ্বব্যাংক জে-সিএপি মিশনের আওতায় বিশ্বব্যাংক ও আইএফসি বাংলাদেশে অর্থনৈতিক খাতের উন্নয়নে কাজ করছে।

রোববার (২৭ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে বিএসইসি, বিশ্বব্যাংক ও ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘কনফারেন্স অন অ্যানহ্যান্সিং সিকিউরিটিজ রেগুলেশন’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

বিএসইসির জনসংযোগ কর্মকর্তা ও মুখপাত্র (অতিরিক্ত দায়িত্ব) মো. মোহাইমিনুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কর্মশালার উদ্বোধন করেন বিএসইসি'র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ। ২৭ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চার দিনব্যাপী আয়োজিত এই কর্মশালায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন; অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক ও ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি’র কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করছেন। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসি’র কমিশনার মু. মোহসিন চৌধুরী, বিএসইসি’র কমিশনার ফারজানা লালারুখ ও বিএসইসি’র কর্মকার্তাবৃন্দসহ সংশ্লিষ্ট অনেকে উপস্থিত ছিলেন। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন বিএসইসি’র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ। এ ছাড়াও কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট জোল্ট ব্যাঙ্গো, ইউএস এসইসি’র সহযোগী পরিচালক পল গুমাগে এবং ঢাকাস্থ যুক্তরাই দূতাবাসের ইকোনোমিক অফিসার জেমস গার্ডিনার বক্তব্য রাখেন।

কর্মশালা উদ্বোধনী বক্তব্যে বিএসইসি’র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ কর্মশালায় অংশগ্রহণকারী এবং কর্মশালা আয়োজনের সাথে সম্পৃক্ত সকলকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, আমরা সৌভাগ্যবান যে, ইউএস এসইসি এবং বিশ্বব্যাংকের সহায়তায় পুঁজিবাজারের ক্ষেত্রে অসাধারণ দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে এমন অভিজ্ঞদের দ্বারা এ ধরনের একটি কর্মশালা আয়োজন করতে পেরেছি। এ ধরনের কর্মশালা সমস্ত অংশীজনদের পুঁজিবাজার দায়িত্ব পালনের ক্ষেত্রে একে অপরের দৃষ্টিভঙ্গিগুলিকে আরও ভালভাবে বুঝতে সহায়তা করবে। আমরা বিশ্বব্যাংক এবং ইউএস এসইসির সাথে সফল দীর্ঘমেয়াদী অংশীদারত্ব ও সহযোগিতামূলক কার্যক্রম আয়োজনে বরাবরই আগ্রহী ছিলাম। এ ধরনের অংশীদারত্ব ও সহযোগিতামূলক কার্যক্রম বিশ্বব্যাংকের সাথে আমাদের সম্পর্ককে আরও শক্তিশালী করবে।

দেশের পুঁজিবাজারের উন্নয়ন ও কল্যাণের স্বার্থে আগামীতে এ ধরনের আরও অনেক কার্যক্রম পরিচালিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কর্মশালায় ঢাকাস্থ যুক্তরাই দূতাবাসের ইকোনোমিক অফিসার জেমস গার্ডিনার বলেন, বাংলাদেশের উন্নয়নে এবং এদেশের অর্থনীতি খাতের প্রয়োজনীয় সংস্কারে সহায়ক ভূমিকা রাখতে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। আয়োজিত কর্মশালার প্রসঙ্গে তিনি বলেন, ৫ আগস্ট পরবর্তী এটিই বাংলাদেশে এ ধরনের প্রথম কার্যক্রম। পরিবর্তনের বাংলাদেশে নতুনদের হাত ধরে ভালো কিছু হোক, এমনটাই আমরা প্রত্যাশা করি। তিনি কর্মশালা আয়োজনের সাথে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ দেন।

কর্মশালায় ইউএস এসইসি’র রিক্স স্ট্রাটেজিক নীতীশ বাহাদুর ইউএস এসইসি’র সহযোগী পরিচালক পল গুমাগে, ইউএস এসইস’র ব্রাঞ্চ চিফ টম সুইয়ার্স, ইউএস এসআইসি’র সিনিয়র স্পেশাল কাউন্সেল সেলেস্ট এম. মারফি পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন।

আয়োজিত কর্মশালার মাধ্যমে দেশের পুঁজিবাজারের সাথে সম্পৃক্ত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক ও ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি’র কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দদের সক্ষমতা বৃদ্ধি পাবে এবং আগামীতে এটি দেশের পুঁজিবাজারের জন্য সুফল বয়ে আনবে বলে আশা করা যাচ্ছে।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়