ঢাকা     বুধবার   ০৯ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৪ ১৪৩১

বিনিয়োগকারীরা এখন অনেক স্মার্ট: শেখ শামসুদ্দিন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ৩০ আগস্ট ২০২১  
বিনিয়োগকারীরা এখন অনেক স্মার্ট: শেখ শামসুদ্দিন

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, আগের তুলনায় এখনকার বিনিয়োগকারীরা আসলেই অপেক্ষাকৃত অনেক স্মার্ট। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তারা অনেক যোগ্যতার পরিচয় দিচ্ছে। 

‘বিচক্ষণ বিনিয়োগকারীর ভূমিকা ও বাজার নজরদারি’ শীর্ষক গণশুনানিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ২৯ আগস্ট এই গণশুনানিতে সমাপনি বক্তব্য রাখেন আরেক কমিশনার মো. আব্দুল হালিম।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভুঁইয়া ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সাধারণ সম্পাদক মো. মনির হোসেন।

আরো পড়ুন:

শেখ সামসুদ্দিন বলেন, বিনিয়োগকারীরা আগের চেয়ে অনেক ম্যাচিউরড। তারা অনেক ইন্টেলিজেন্ট ডিসিশন নেন। আগে একজন বিক্রি করলে সবাই বিক্রি করতো। আবার একজন কিনলে সবাই কিনতো। এখন সে রকম আর করে না। এখন বিনিয়োগকারীরা একটি আইটেমের পরিবর্তে অনেকগুলো শেয়ার দিয়ে পোর্টফোলিও সাজায়।

তিনি বলেন, স্মার্ট শব্দটির একটি অর্থ আছে। মূলত ৫টি গুণাবলীকে সংযুক্ত করে এ শব্দটি হয়। প্রথমত স্পেসিফিক হতে হবে, দ্বিতীয় মেজরেবল হতে হবে, অ্যাচিভেবল হতে হবে, রিয়েলস্টেক হতে হবে এবং টাইমলি হতে হবে। এই ৫টি ক্যারেক্টার সংযোগ হলে তখন আমরা স্মার্ট বলে থাকি। তাহলে একজন বিনিয়োকারীর মধ্যে ওই ৫টি গুণাবলীর দরকার আছে। একজন বিনিয়োগকারী কি বিষয়ে বিনিয়োগ সিদ্ধান্ত নিচ্ছেন, তা ঠিক করতে হবে। একইসঙ্গে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা পাওয়ার যোগ্য কি-না দেখতে হবে। আর কখন বিনিয়োগ করতে হবে তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ আমাদের অনেক বিনিয়োগকারীরা ভাবেন, সকালে বিনিয়োগ করে বিকালে ধনী হয়ে যাবেন। এটা ভাবা অকল্পনীয় ব্যাপার।

তিনি আরও বলেন, শেয়ারবাজারের বিভিন্ন ইস্যুতে ধারাবাহিকভাবে গণশুনানি করা হচ্ছে। যা কার্যকর ভূমিকা রাখছে। এখান থেকে অনেক করণীয় বিষয় উঠে আসে।

তিনি বলেন, আমাদেরকে প্রযুক্তিতে আরও সামনে এগিয়ে যেতে হবে। কারন এখনো আমাদেরকে ব্যাংক বন্ধ রাখলে, শেয়ারবাজার বন্ধ রাখতে হয়। এটা একটি ট্রাডিশন হয়ে গেছে। এখান থেকে বেরিয়ে আসতে হবে। একইসঙ্গে ২৪ ঘণ্টা লেনদেনের ব্যবস্থা করতে হবে।
অনুষ্ঠানে মোহাম্মদ রেজাউল করিম বলেন, একজন বিনিয়োগকারীকে স্মার্ট হতে গেলে কিছু গুণাবলি থাকতে হবে। এরমধ্যে বিনিয়োগকারীদেরকে শেয়ার ব্যবসায় ব্যয়ের বিষয়ে জানতে হবে, রিস্ক কমানোর দক্ষতা থাকতে হবে, লোভ দূর করতে হবে, পুরো টাকা এক খাতে বিনিয়োগের পরিবর্তে কয়েক খাতে বিনিয়োগ করতে হবে এবং সর্বোপরি একটি আর্থিক পরিকল্পনা করতে হবে বলে জানান তিনি।

তিনি বলেন, একটি কোম্পানির পিএসআই প্রকাশের আগে কারা সেই কোম্পানির শেয়ার কিনে এবং তাদের সঙ্গে কোম্পানির কি সর্ম্পক তা খুঁজতে হয়। এজন্য আমাদেরকে অনেক তথ্য যাচাই করতে হয়। কিন্তু যদি এমন সফটওয়্যার ব্যবহার করা যেত, যে সফটওয়্যার বলে দেবে সন্দেহজনক লেনদেনের ব্যক্তিদের নাম। তাহলে কারসাজিকারীদের শনাক্ত করা সহজ হয়ে যাবে।
 

ঢাকা/এনটি/এমএম

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়