ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

৪ মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা 

জ‌্যেষ্ঠ্য প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ১৪ আগস্ট ২০২৩  
৪ মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা 

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪ মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা করেছে। ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য ফান্ডগুলোর লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। 

সোমবার (১৪ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।  

যেসব ফান্ডের লভ্যাংশ ঘোষণা করা হয়েছে সেগুলো হলো - ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড।
ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড: গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য ফান্ডের ইউনিটধারীদেরকে ৫ শতাংশ লভ্যাংশ দেওয়া হবে। অর্থাৎ ইউনিট প্রতি ৫০ পয়সা লভ্যাংশ পাবেন ফান্ডটির ইউনিটধারীরা। গত বছর এই ফান্ডে ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল। 

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড:  ইউনিটধারীদেরকে ৫ শতাংশ লভ্যাংশ দেওয়া হবে। অর্থাৎ ইউনিট প্রতি ৫০ পয়সা লভ্যাংশ পাবেন ফান্ডটির ইউনিটধারীরা। গত বছর এই ফান্ডে ৭ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল। 

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড: ফান্ডটির ইউনিটধারীদেরকে ৩ শতাংশ লভ্যাংশ দেওয়া হবে। অর্থাৎ ইউনিট প্রতি ৩০ পয়সা লভ্যাংশ পাবেন ফান্ডটির ইউনিটধারীরা। 

ফান্ডগুলোর সম্পদ ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছে রেস অ্যাসেট ম্যানেজমেন্ট। আর এর ট্রাস্টির দায়িত্বে আছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। 

এদিকে দেশের অন্যতম শীর্ষ সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সিএপিএম কোম্পানি লিমিটেড পরিচালিত বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড (Open-end Mutual Fund) সিএপিএম ইউনিট ফান্ড এর ইউনিটহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। সর্বশেষ বছরের (২০২২-২৩) জন্য এই ফান্ডের বিনিয়োগকারীদেরকে ১২.২৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেওয়া হবে। ১০০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটের বিপরীতে ইউনিটধারীরা ১২ টাকা ২৫ পয়সা লভ্যাংশ পাবেন। আলোচিত সময়ে ফান্ডটির নিট মুনাফা হয়েছে ১ কোটি ৮৭ লাখ ৮৩ হাজার টাকা। এ সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১৭ টাকা ৪৮ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে ক্রয়মূল্য আলোচিত ফান্ডের ইউনিট প্রতি সম্পদ মূল্য ছিল ১১৭ টাকা ৯ পয়সা। আর বাজার মূল্যে এর ইউনিট প্রতি এনএভি ছিল ১২২ টাকা ৮০ পয়সা।

এনএফ/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়