ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বাজার মূলধন ৩৭২ কোটি টাকা বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৬, ৯ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৮:৫৬, ৯ সেপ্টেম্বর ২০২৩
বাজার মূলধন ৩৭২ কোটি টাকা বেড়েছে

দেশের শেয়ারবাজারে গেলো সপ্তাহে অধিকাংশ সময় সূচকের পতন হয়েছে। এসময় বাজারে লেনদেন বেড়েছে। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ৩৭২ কোটি ৩৯ লাখ ৩২ হাজার টাকা ।  

শনিবার (৯ সেপ্টেম্বর) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৬ হাজার ৫৭ কোটি ৬৩ লাখ ৭৮ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৬ হাজার ৪৩০ কোটি ৩ লাখ ১১ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৩৭২ কোটি ৩৯ লাখ ৩২ হাজার টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৬২২ কোটি ৮৭ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২২৮ কোটি ৭১ লাখ টাকা। আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে ৩৯৪ কোটি ৯ লাখ টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৮২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৮২টি, কমেছে ৭৮টি এবং অপরিবর্তিত ছিল ২২৩টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০৭ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৪ পয়েন্ট কমে ২ হাজার ১৩৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, গেলো সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৫৬৭ কোটি ৩ লাখ ৬৫ হাজার টাকা। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার টাকা। ইসলামী ব্যাংকের শেয়ার লেনদেনের কারণে গেলো সপ্তাহে সিএসইতে বড় ধরনের লেনদেন হয়েছে।

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৫২ পয়েন্টে, সিএসসিএক্স ১১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৫১ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪০৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে মোট ২৫৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৭৭ টির, কমেছে ৫২ টির এবং অপরিবর্তিত ছিল ১২৫ টির শেয়ার ও ইউনিট দর।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ