ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পুঁজিবাজারে বিনিয়োগে কর অব্যাহতি চায় সিএমএসএফ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ১৮ অক্টোবর ২০২৩  
পুঁজিবাজারে বিনিয়োগে কর অব্যাহতি চায় সিএমএসএফ

পুঁজিবাজারকে বিনিয়োগবান্ধব ও স্থিতিশীল করে তোলার লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গঠিত ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে কর অব্যাহতির জন্য আবেদন করেছে।

এনবিআর কর অব্যাহতি দিলে যে অর্থ বাঁচবে তা শেয়ারবাজারে বিনিয়োগ করবে বলে জানিয়েছে সিএমএসএফ।

সম্প্রতি এনবিআর চেয়ারম্যান বরাবর সিএমএসএফ থেকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চিঠিতে সিএমএসএফ জানিয়েছে, তালিকাভুক্ত সিকিউরিটিজ ইস্যুকারী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তিন বছর ও তৎপূর্বকার অদাবিকৃত এবং অবণ্টিত নগদ বা বোনাস লভ্যাংশ অপরিশোধিত পাবলিক সাবস্ক্রিপশনের অর্থ এবং অবরাদ্দকৃত রাইটস শেয়ার স্থানান্তর করে বিনিয়োগকারীদের পক্ষে নগদ ও বোনাস লভ্যাংশের হেফাজত হিসেবে কাজ করে যাচ্ছে। ফান্ডে জমাকৃত নগদ টাকা এবং বোনাস লভ্যাংশ যেকোনো সময় শেয়ারহোল্ডারদের পরিশোধপূর্বক তাদের দাবি নিষ্পত্তি করা হচ্ছে।

চিঠিতে আরও বলা হয়েছে, এই ফান্ড থেকে আসা আয় শেয়ারবাজারের স্থিতিশীলতা বজায় রাখার পাশাপাশি বাজারের উন্নয়নের স্বার্থে তহবিলে জমা করা হচ্ছে। বিএসইসির নির্দেশনা অনুযায়ী বিনিয়োগকারীদের দাবি নিষ্পত্তির সঙ্গে সঙ্গে শেয়ারবাজারের স্থিতিশীলতা আনতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে, যার কোনোটিই মুনাফা অর্জনের উদ্দেশ্যে নয়। আয়কর আইন ২০২৩-এর ষষ্ঠ তফসিলের অংশ-১-এর ধারা ১০-এর দ্বারা বিএসইসি কর্তৃক স্বীকৃত মিউচুয়াল ফান্ড, বিকল্প বিনিয়োগ তহবিল, রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট এবং এক্সচেঞ্জ ফান্ডের থেকে অর্জিত যেকোনো আয়কে অব্যাহতি দেওয়া হয়েছে। তদ্রুপ বিএসইসির একটি অলাভজনক অঙ্গপ্রতিষ্ঠান হওয়ার সুবাদে সিএমএসএফকেও কর অব্যাহতি দিলে দেশের শেয়ারবাজারের উন্নয়নে এটি সহায়ক ভূমিকা পালন করতে পারবে।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়