ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

আইআইইউসি’র শিক্ষার্থীদের চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পরিদর্শন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ৮ নভেম্বর ২০২৩  
আইআইইউসি’র শিক্ষার্থীদের চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পরিদর্শন

চট্টগ্রামের আগ্রাবাদে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি’র (সিএসই) প্রধান কার্যালয় পরিদর্শন করেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) প্রায় ১০০ জন শিক্ষার্থী। পুঁজিবাজার সম্পর্কে সম্যক ধারণা, প্রায়োগিক পরিচালনা এবং জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির প্রচেষ্টার অংশ হিসেবে ৭ ও ৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়টির ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের দুটি দল সিএসই’র প্রধান কার্যালয় পরিদর্শন করেন।

বুধবার (৮ নভেম্বর) সিএসই থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী এবং বিনিয়োগ শিক্ষার অংশ হিসেবে সিএসই প্রতিনিয়তই এ ধরনের অনুষ্ঠান আয়োজন করে সংশ্লিষ্ট সবাইকে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানিয়ে থাকে।

উক্ত অনুষ্ঠানে সিএসই কর্তৃপক্ষের মধ্যে উপস্থিত ছিলেন—চিফ রেগুলেটরি অফিসার (সিআরও) মোহাম্মদ মাহাদী হাসান, হেড অফ লিস্টিং কমপ্লায়েন্স ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট একেএম শাহরোজ আলম এবং হেড অব ইন্টারনাল অডিট মোহাম্মদ বারাকাত শফি। অনুষ্ঠান দুটি পরিচালনা করেন হেড অফ ট্রেনিং অ্যান্ড এওয়্যারনেস এম সাদেক আহমেদ।

দুই দিনের কার্যক্রমের প্রথম দিনে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ব্যবসায় প্রশাসন (ফাইনান্স) বিভাগ থেকে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মুহাম্মদ নাজীম উদ্দিন, অ্যাসোসিয়েট প্রফেসর মঞ্জুরুল আলম মজুমদার, প্রভাষক আসমাউল হোসনা নোহা এবং দ্বিতীয় দিনে অ্যাসোসিয়েট প্রফেসর ড. সিরাজুল ইসলাম, অ্যাসোসিয়েট প্রফেসর রিজওয়ান হাসান এবং প্রভাষক মহিন উদ্দিন।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমানে প্রচলিত প্রোডাক্ট বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করেন। এছাড়াও আর্থিক পরিকল্পনা, ঝুঁকি এবং পুঁজিবাজারের সাথে সম্পর্কিত রিটার্ন সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে পুঁজিবাজার সম্পর্কে সামগ্রিক ধারণা প্রদান ও প্রায়োগিক পরিচালনা বিষয়ে অবহিত করেন এম সাদেক আহমেদ।

অনুষ্ঠানে উপস্থিত সকলে সহমত পোষণ করেন যে, বিভিন্ন স্তরের শিক্ষার্থী ও বিনিয়োগকারীদের জন্য এ ধরনের শিক্ষা কার্যক্রম ধরাবাহিকভাবে হওয়া প্রয়োজন, যা পুঁজিবাজারকে আরও বেগবান করবে।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়