ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

‘পুঁজিবাজারের উন্নয়নে তালিকাভুক্ত কোম্পানির ভূমিকা রাখা প্রয়োজন’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ৯ নভেম্বর ২০২৩   আপডেট: ২১:২৪, ৯ নভেম্বর ২০২৩
‘পুঁজিবাজারের উন্নয়নে তালিকাভুক্ত কোম্পানির ভূমিকা রাখা প্রয়োজন’

দেশের পুঁজিবাজারের উন্নয়ন নিশ্চিত করতে বাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর কার্যকরী ভূমিকা রাখা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) খুলনার একটি হোটেলে ইস্যুয়ার কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তাদের নিয়ে আয়োজিত সার্টিফিকেট কোর্সে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। 

তিন দিনের এই কর্মশালা শেষ হবে আগামী ১১ নভেম্বর। পুঁজিবাজারের ইস্যুর কোম্পানিগুলোর কোম্পানি সচিব, চিফ ফিন্যান্সিয়াল অফিসার এবং ব্যবস্থাপনা পরিচালকরা এই কর্মশালায় অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটির মার্কেট (বিএএসএম) এই কোর্সের আয়োজন করা হয়।

ড. শেখ শামসুদ্দিন আহমেদ সিকিউরিটিজ সংক্রান্ত আইনগুলো সম্পর্কে ভালোভাবে জানা এবং তা যথাযথভাবে অনুসরণের ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়াও, তিনি পুঁজিবাজারের কোম্পানিগুলোর কর্মকর্তাদের সংশ্লিষ্ট আইন ও বিধিমালা অনুযায়ী কোম্পানি পরিচালনার কথা বলেন।

কর্মশালার প্রথম দিনের সেশনে বক্তব্য রাখেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি ‘আইপিও, আইকিউআইও, আরপিও ও রাইট ইস্যুর মাধ্যমে ক্যাপিটাল রেইজিংয়ের প্রক্রিয়া ও পদ্ধতি, এ সংক্রান্ত আইন ও বিধিমালা, ডেবট সিকিউরিটিজের মাধ্যমে ক্যাপিটাল রেইজিং এবং সংশ্লিষ্ট আইন ও বিধিমালা বিষয়ে আলোচনা করেন।

এ ছাড়াও, কর্মশালায় বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন রুলস, ২০২০’-এর ইস্যুয়ার সংক্রান্ত আইনসমূহ এবং এসএমই ও এটিবি বোর্ড সংশ্লিষ্ট বিষয়সমূহ নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, আয়োজিত সার্টিফিকেট কোর্স প্রোগ্রামে সিকিউরিটিজ ইস্যু, লিস্টিং রেগুলেশনস, ইস্যুয়ার কোম্পানিগুলোর কমপ্লায়েন্স ইস্যুগুলো, পিএসই ও সাবসটেনশিয়াল অ্যাকুয়েজিশন রুলস, কোম্পানির মার্জার ও ডি মার্জার, এজিএম-ইজিএম, ই-ভোটিং, এক্সিট প্ল্যান বাস্তবায়ন, রিলেটেড পার্টি লেনদেন, সিডিবিএল কার্যক্রম, বিভিন্ন রেগুলেটরি সাবমিশনসমূহ এবং অবণ্টিত, অদাবিকৃত, অবরাদ্দকৃত লভ্যাংশ ইত্যাদি বিষয়ে তথ্যবহুল প্রশিক্ষণ সেশন পরিচালিত হবে। এ ছাড়া, কর্মশালায় অংশগ্রহণকারীদের সিকিউরিটিজ সংক্রান্ত আইন এবং সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়া হবে।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়