ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

অ্যাসোসিয়েটেড অক্সিজেন কোম্পানির উৎপাদন কার্যক্রম তদন্তের সময় বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ১৮ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১২:২৮, ১৮ ডিসেম্বর ২০২৩
অ্যাসোসিয়েটেড অক্সিজেন কোম্পানির উৎপাদন কার্যক্রম তদন্তের সময় বাড়লো

পুঁজিবাজারে জ্বালানি ও বিদ্যুৎ খাতে তালিকাভুক্ত কোম্পানি অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের আর্থিক বিবরণী এবং উৎপাদন কার্যক্রম খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করে ছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গঠিত তদন্ত কমিটিকে ৬০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছিল। তবে নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত কার্যক্রম সম্পন্ন না হওয়ায় দ্বিতীয় দফায় আরো ৬০ কার্যদিবস সময় বাড়িয়েছে কমিশন।  

সম্প্রতি বিএসইসির পরিচালক মো. মাহমুদুল হক সাক্ষরিত এক চিঠিতে এই সময় বাড়ানোর বিষয়টি তদন্ত কমিটিকে জানানো হয়েছে।

চলতি বছরের গত ২২ অক্টোবর প্রথমবারের মতো সময় বাড়ায় বিএসইসি। এরপরে গত ১৪ ডিসেম্বর আরেক দফায় সময় বাড়ালো বিএসইসি। এ দফায় ৬০ কার্যদিবস সময় বাড়ানো হয়েছে।

জানা গেছে, সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একজন কর্মকর্তা পরিচয় গোপন করে অ্যাসোসিয়েটেড অক্সিজেন থেকে পণ্য কেনার জন্য যোগাযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে কোম্পানির একজন কর্মকর্তা জানান, তাদের কারখানা কয়েক মাস ধরে বন্ধ রয়েছে। এরপর ডিএসই বিষয়টি নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে অবহিত করে এবং বিষয়টি তদন্ত করার জন্য অনুরোধ জানায়। এরই ধারাবাহিকতায় কোম্পানির আর্থিক বিবরণী এবং উৎপাদন কার্যক্রম খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেয় বিএসইসি।

এরই ধারাবাহিকতায় গত ২৩ আগস্ট এসোসিয়েটেড অক্সিজেনের আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য বিষয় পর্যালোচনার জন্য বিএসইসির উপ-পরিচালক মোহাম্মদ জিয়াউর রহমান এবং সহকারী পরিচালক মো. আব্দুল আউয়ালকে নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, ২০২০ সালে অ্যাসোসিয়েটেড অক্সিজেন ১০ টাকা দামের ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা তুলে। ইন্ডাসট্রিয়াল গ্যাস, মেডিক্যাল গ্যাস এবং ওয়েল্ডিং গ্যাস উৎপাদন ও সরবরাহ করে থাকে কোম্পানিটি। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে এই টাকা তুলে অ্যাসোসিয়েটেড অক্সিজেন নতুন মজুদ ছাউনি ও নতুন প্লান্ট শেড তৈরি করে ব্যবসা বাড়ানোর লক্ষ্য ঠিক করেছিল। কোম্পানিটি ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরে শুধু সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

/এনটি/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়