ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ডিএসইএক্স সূচকের সমন্বয়: যুক্ত ১৬ কোম্পানি, বাদ ৮৩

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ২১ জানুয়ারি ২০২৪  
ডিএসইএক্স সূচকের সমন্বয়: যুক্ত ১৬ কোম্পানি, বাদ ৮৩

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সমন্বয় করা হয়েছে। সমন্বিত সূচকে নতুন করে ১৬টি কোম্পানি যুক্ত হয়েছে। আর এই সূচক থেকে বাদ পড়েছে ৮৩টি কোম্পানি। সমন্বিত সূচকটি রোববার (২১ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা হয়েছে।

জানা গেছে, এবার ডিএসই ব্রড ইনডেক্স ডিএসইএক্সের তালিকা থেকে ছিটেকে গেছে ১৫টি ব্যাংক।

সমন্বয়ের পর ডিএসইএক্স সূচকে যুক্ত হওয়া কোম্পানিগুলো হলো-লিগ্যাছি ফুটও্যয়ার, ডেফোডিল কম্পিউটার্স, তশরিফা ইন্ডাষ্ট্রিজ, ইমাম বাটন, জাহিন স্পিনিং, ইউনাইটেড ইন্সুরেন্স, মেঘনা পেট ইন্ডাষ্ট্রিজ, রেনউইক যজেনশ্বর, জিলবাংলা সুগার, মেঘনা কনডেন্স মিল্ক, নাভানা ফার্মাসিউটিক্যালস, মিডল্যান্ড ব্যাংক, লিবরা ইনফিউশন, ট্রাস্ট ইসলামী লাইফ, ইসলামী কমার্শিয়াল ইন্সুরেন্স এবং চার্টার্ড লাইফ ইন্সরেন্স কোম্পানি।

ডিএসই জানিয়েছে, প্রতি বছর একবার ডিএসএমইএক্স সূচক সমন্বয় করা হয়। আর বছরে দুবার ডিএস-৩০ সূচক ও একবার সমন্বয় করা হয় ডিএসইএক্স সূচক। এ সূচক থেকে ছিটকে পড়া ১৫টি ব্যাংকের প্রয়োজনীয় বাজার মূলধন রয়েছে। কিন্তু কোম্পানিগুলোর শেয়ার ফ্লোর প্রাইসে থাকার কারণে ডিএসইএক্স সূচক থাকার অন্যতম মানদণ্ড স্টক ট্রেডিং বা টার্নওভারের চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়েছে কোম্পানিগুলো।

ডিএসই আরও জানিয়েছে, তালিকাভুক্ত কোম্পানির পরিশোধিত মূলধন ন্যুনতম ৭ কোটি এবং প্রয়োজনীয় টার্নওভার থাকলে একটি কোম্পানিকে বছর শেষে ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত করা হয়। সেই মানদণ্ড বিবেচনায় ১৬টি নতুন কোম্পানিকে ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়