ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

অবণ্টিত লভ্যাংশ সিএমএসএফে জমা দিতে দেরি হলেই জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ২৩ জানুয়ারি ২০২৪  
অবণ্টিত লভ্যাংশ সিএমএসএফে জমা দিতে দেরি হলেই জরিমানা

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবণ্টিত লভ্যাংশ ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডে (সিএমএসএফ) জমা দিতে বিলম্ব হলেই গুনতে হবে জরিমানা।

সোমবার (২২ জানুয়ারি) পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে।

আদেশে বলা হয়েছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো সিকিউরিটিজ যদি অবণ্টিত নগদ লভ্যাংশ স্ট্যাবিলাইজেশন ফান্ডে জমা দিতে বিলম্ব করে, তাহলে প্রতি মাসের জন্য ২ শতাংশ হারে জরিমানা গুনতে হবে। একইভাবে অবণ্টিত বোনাস লভ্যাংশ স্ট্যাবিলাইজেশন ফান্ডে স্থানান্তরে বিলম্ব হলে প্রতি মাসের জন্যও গুনতে হবে ২ শতাংশ হারে জরিমানা। তবে, বোনাস লভ্যাংশের ক্ষেত্রে শেয়ারের বাজারমূল্যের ওপর ভিত্তি করে এ জরিমানা নির্ধারণ করা হবে।

এছাড়া, বিনিয়োগকারীদের মধ্যে অবণ্টিত অধিকারমূলক শেয়ার বা রাইট শেয়ার এবং বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ে থাকা বিনিয়োগকারীদের চাঁদার অর্থ সময়মতো তহবিলে স্থানান্তর না করলেও প্রতি মাসের বিলম্বের জন্য ২ শতাংশ হারে জরিমানা গুনতে হবে।

উল্লেখ, ২০২১ সালের ২২ আগস্ট পুঁজিবাজারের উন্নয়ন ও তারল্য সঙ্কট দূর করতে ২০ হাজার কোটি টাকার ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড গঠন করে বিএসইসি। ফান্ড পরিচালনার জন্য ১১ সদস্যের বোর্ড অব গভর্নরস অনুমোদন দেয় কমিশন। এ বোর্ড অব গভর্নরসের মধ্যে চারটি পদে নিয়োগ দেবে বিএসইসি। এর মধ্যে একটি চেয়ারম্যান পদ ও বাকি তিনটি সদস্য পদ। এ ফান্ডের চেয়ারম্যান হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে। বিএসইসির নিয়োগ দেওয়া তিন সদস্য হলেন— বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শেখ তানজিলা দীপ্তি ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। 

সিএমএসএফের বোর্ড অব গভর্নরসের অন্য সদস্যরা হলেন—ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) স্বতন্ত্র পরিচালক এ কে এম নুরুল ফজলে বাবুল, সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) পরিচালক ড. মোহাম্মদ তারেক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) একজন সদস্য। চিফ অব অপারেশন (সিওও) হিসেবে অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) মো. মনোয়ার হোসেনকে মনোনয় দেয় বিএসইসি।

তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগকারীদের প্রাপ্য লভ্যাংশ বা রাইট শেয়ার বা চাঁদার অর্থ পর পর তিন বছর অবণ্টিত অবস্থায় পড়ে থাকলে তা পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলে জমা দেওয়ার নিয়ম আছে। ২০২১ সালের জুনে এ সংক্রান্ত আইন পাস করে বিএসইসি। এরপর পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন সিকিউরিটিজ পড়ে থাকা অদাবিকৃত বা অবণ্টিত লভ্যাংশ সিএমএসএফে ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। তবে, আইন করার পরও অনেক প্রতিষ্ঠান অবণ্টিত লভ্যাংশের অর্থ সময়মতো তহবিলে জমা দিচ্ছে না। এ কারণে জরিমানার আইন করেছে বিএসইসি।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়