ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নিয়ম মেনে ডিএসইএক্স রি-ব্যালেন্সিং করা হয়েছে: ডিএসই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২৯ জানুয়ারি ২০২৪   আপডেট: ১০:০৪, ২৯ জানুয়ারি ২০২৪
নিয়ম মেনে ডিএসইএক্স রি-ব্যালেন্সিং করা হয়েছে: ডিএসই

যথাযথ নিয়ম মেনেই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স রি-ব্যালেন্সিং করা হয়েছে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

সম্প্রতি ডিএসইএক্স সূচকে বার্ষিক রি-ব্যালেন্সিং নিয়ে ওঠা বিতর্কের পরিপ্রেক্ষিতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডিএসই।

বিজ্ঞপ্তিতে ডিএসই জানিয়েছে, ডিএসইএক্স সূচকে বার্ষিক রি-ব্যালেন্সিং এর বিষয়ে ডিএসই কর্তৃপক্ষ প্রতি বছরের মতো এবারও অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গে বার্ষিক রি-ব্যালেন্সিং এর কাজটি করেছে৷ যা এসএন্ডপি ইনডেক্স মেথোডলজি এবং বোর্ড কতৃ‍র্ক অনুমোদিত নির্ধারিত পদ্ধতিতেই করা হয়েছে৷

এসএন্ডপি’র ইনডেক্স মেথডোলজি অনুযায়ী রি-ব্যালেন্সিং রেফারেন্স তারিখ অনুযায়ি ফ্লোট সমন্বিত মার্কেট ক্যাপিটালাইজেশন ১০ কোটি টাকার উপর হতে হবে, তবে অন্যান্য যোগতা পূরণ করা সাপেক্ষে বর্তমান সূচক কোম্পানির ক্ষেত্রে তা ৭ কোটি হলেও চলবে। পাশাপাশি স্টকগুলোর ন্যূনতম ছয় মাসের দৈনিক গড় লেনদেনের মূল্য ১০ লাখ টাকা থাকতে হবে। যদি অন্যান্য যোগ্যতা পূরণ করে তবে বর্তমান সূচকের কোম্পানিগুলোর গড় লেনদেন ৭ লাখ টাকা হলেও স্টকটি সূচকে থাকবে। এছাড়া, সূচকের জন্য যোগ্য স্টকগুলোকে রি-ব্যালেন্সিং তারিখের তিন মাস আগের প্রতিমাসে স্বাভাবিক ট্রেডিং কার্যক্রমের অন্তত ৫০ শতাংশ ট্রেডিং দিবস থাকতে হবে।

এ বিষয় বিবেচানা করে এসএন্ডপি ইনডেক্স মেথোডলজি অনুযায়ী ২০২৪ সালে ইনডেক্সে রি-ব্যালেন্সিং-এ পর ১৬টি নতুন কোম্পানি ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত হয় এবং ৮৩টি কোম্পানি বাদ পড়ে যায়। যা ২০১৩ সাল থেকে একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে৷ সুতরাং এতে বিভ্রান্ত হওয়ার কোনো কারণ নেই বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। 

ঢাকা স্টক এক্সচেঞ্জ ২০১৩ সাল থেকে এসএন্ডপি থেকে প্রদত্ত ইনডেক্স মেথোডোলজির সূত্র অনুযায়ী একটি কমিটি রি-ব্যালেন্সিং এর কাজটি করে আসছে।

ঢাকা/এনটি/ইভা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়