ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

ডিএসইতে সূচক ও লেনদেন বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ৩১ জানুয়ারি ২০২৪  
ডিএসইতে সূচক ও লেনদেন বেড়েছে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সপ্তাহের শেষ চতুর্থ কার্যদিবস বুধবার (৩১ জানুয়ারি) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়। এদিন বাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে। আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে।

তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩.১২ বেড়ে ৬ হাজার ১৫৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়াহ সূচক ২.৪৩ বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৭.২৬ বেড়ে ২ হাজার ১০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪৫টি, কমেছে ২০৭টির এবং অপরিবর্তীত আছে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে এদিন মোট ৯৭৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯৩৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অপরদিকে, সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৮.৪৭ কমে অবস্থান করছে ১০ হাজার ৪৩৮ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৪.৮০ কমে অবস্থান করছে ১৭ হাজার ৪২৭ পয়েন্টে, শরিয়াহ সূচক ৩.৩৫ বেড়ে ১ হাজার ১৩১ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৩.৯৮ বেড়ে ১৩ হাজার ১৯৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৯১টি কোম্পানির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত আছে ২৫টির। দিন শেষে সিএসইতে ১৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়