ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বেস্ট হোল্ডিংসের লেনদেন শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৬ ফেব্রুয়ারি ২০২৪  
বেস্ট হোল্ডিংসের লেনদেন শুরু

বুকবিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৩৫০ কোটি টাকা উত্তোলন করা বেস্ট হোল্ডিংস লিমিটেডের লেনদেন মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) উভয় পুঁজিবাজারে শুরু হয়েছে। প্রথম দিন কোম্পানিটি ২৬.৪০ টাকায় লেনদেন শুরু করে। কোম্পানিটি অ্যাডজাস্টেড ওপেনিং প্রাইস ছিল ২৪ টাকা। ওই প্রাইসের চেয়ে ১০ শতাংশ বেড়ে ২৬.৪০ টাকায় লেনদেন শুরু হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কোম্পানিটি ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। ডিএসইতে কোম্পানির ট্রেডিং কোড ‘BESTHLDNG’। আর ডিএসইতে কোম্পানির ট্রেডিং কোড ২৯০০৫। সিএসইতে কোম্পানির স্ক্রিপ্ট কোড ১৮০১২। কোম্পানিটি ‘ভ্রমণ ও অবকাশ’ খাতে যুক্ত হবে।

এর আগে গত ৩০ জানুয়ারি ডিএসই টাওয়ারে (নিকুঞ্জ-২) কোম্পানির আইপিওর শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের বরাদ্দ দেওয়া হয়। কোম্পানির বিনিয়োগকারীদের জন্য মোট ৩৫০ কোটি টাকার বিপরীতে ১৩২১ কোটি ২১ লাখ ২১ হাজার ৩৫৫ টাকার আবেদন জমা পড়ে, যা প্রতিটি শেয়ারের বিপরীতে ৩.৭৭ গুণ বেশি। প্রতি ১০ হাজার টাকা আবেদনের বিপরীতে বাংলাদেশি বিনিয়োগকারীরা ৮৬টি শেয়ার এবং অনিবাসী বাংলাদেশি বিনিয়োগকারীরা ১০১টি শেয়ার বরাদ্দ পান।

এর আগে গত ১৪ জানুয়ারি বেস্ট হোল্ডিংসের আইপিওর আবেদন জমা নেওয়া শুরু হয়। এটি আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত চলে। এতে সর্বনিম্ন আবেদনের সীমা ছিল ১০ হাজার টাকা; আর সর্বোচ্চ সীমা ছিল ১৫ লাখ টাকা।

বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে। নিলামে যোগ্য বিনিয়োগকারী তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে শেয়ারের কাট-অব প্রাইস (প্রান্তসীমা মূল্য) ৩৫ টাকা নির্ধারণ করা হয়। ওই দরে ২ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার শেয়ার বিক্রি করা হয়েছে। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য শেয়ারের দর নির্ধারিত হয় ২৪ টাকা।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে শান্তা ইক্যুইটি লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

প্রসঙ্গত, গত বছরের ১০ অক্টোবর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৮৫তম সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়