ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রমজানের প্রথম দিনে পুঁজিবাজারে পতন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ১২ মার্চ ২০২৪   আপডেট: ১৫:৫৪, ১২ মার্চ ২০২৪
রমজানের প্রথম দিনে পুঁজিবাজারে পতন

পবিত্র রমজোনের প্রথম দিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতন ঘটেছে। সপ্তাহের এই দ্বিতীয় কার্যদিবস সোমবার (১১ মার্চ) ডিএসই ও সিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে। পাশাপাশি উভয় পুঁজিবাজারে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫১.৫১ পয়েন্ট কমে ৬ হাজার ৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১২.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩০৯ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১২.০৪ পয়েন্ট কমে ২ হাজার ৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৪৫টি কোম্পানির, কমেছে ৩০৮টির এবং অপরিবর্তিত আছে ৪৫টির।

ডিএসইতে এদিন মোট ৫৬৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৫০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অপরদিকে, সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৭৫.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩৬৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১২৪.১৩ পয়েন্ট কমে ১৭ হাজার ২৬৩ পয়েন্টে, শরিয়া সূচক ৬.১৯ পয়েন্ট কমে ১ হাজার ১১১৬ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৩.৮৭ পয়েন্ট কমে ১২ হাজার ৯৭২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৬০টি কোম্পানির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত আছে ২৮টির।

সিএসইতে দিন শেষে সিএসইতে ১৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়