ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পুঁজিবাজারে মূলধন কমেছে ১২ হাজার ৫১৪ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ২৩ মার্চ ২০২৪   আপডেট: ১৪:০৬, ২৩ মার্চ ২০২৪
পুঁজিবাজারে মূলধন কমেছে ১২ হাজার ৫১৪ কোটি টাকা

দেশের পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১৮ থেকে ২১ মার্চ) সূচকের পতনমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে লেনদেনের পরিমাণও কমেছে। পাশাপাশি বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ১২ হাজার ৫১৪ কোটি ১৮ লাখ টাকার বেশি।

শনিবার (২৩ মার্চ) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ১ হাজার ৯৮৫ কোটি ১৪ লাখ ১০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৭৯৩ কোটি ৮৮ লাখ ১০ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৮০৮ কোটি ৭৪ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৬ লাখ ৯২ হাজার ৫৪০ কোটি ৪ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি ৪৬ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৭ হাজার ৯৫ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৩৮ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৪১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৬.৭৭ পয়েন্ট বা ০.৫২ শতাংশ কমে ১ হাজার ২৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.১৪ পয়েন্ট বা ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪১২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, দর কমেছে ২২৯টির, অপরিবর্তিত রয়েছে ৩৩টির এবং লেনদেন হয়নি ১৭টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ৬৬ কোটি ১ লাখ ৯৬ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৪ কোটি ৯০ লাখ ৪৬ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৮ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ২০ হাজার ৩৩১ কোটি ২৭ লাখ ২০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ২৫ হাজার ৭৫০ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৫ হাজার ৪১৮ কোটি ৭৬ লাখ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫৩ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৩৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ০.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ১৬৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৭৬৮ পয়েন্টে এবং সিএসআই সূচক ১.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩১২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১০৪টির, দর কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার ও ইউনিট দর।

এনটি/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়