ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

পুঁজিবাজারে মূলধন বেড়েছে ১০৪৯ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ৬ এপ্রিল ২০২৪  
পুঁজিবাজারে মূলধন বেড়েছে ১০৪৯ কোটি টাকা

বাংলাদেশের পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (৩১ মার্চ থেকে ৪ এপ্রিল) সূচকের উত্থানমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। পাশাপাশি বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৪৯ কোটি টাকার বেশি। শনিবার (৬ এপ্রিল) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ১৭৪ কোটি ২০ লাখ ১০ হাজার টাকার শেয়ার ও ইউনিট। বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭৫ কোটি ৭৫ লাখ ৭০ হাজার টাকার শেয়ার ও ইউনিট। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯৮ কোটি ৪৪ লাখ ৪০ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৭৯ হাজার ৯০৮ কোটি ৬২ লাখ টাকা। বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৭৯ হাজার ২২৯ কোটি ২ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৬৭৯ কোটি ৫৯ লাখ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৭৯ পয়েন্ট বা ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৯৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়া সূচক ১১.৮৭ পয়েন্ট বা ০.৯৫ শতাংশ বেড়ে ১ হাজার ২৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.৮৪ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৮৮টি কোম্পানির, কমেছে ১৬৮টির, অপরিবর্তিত আছে ৩৯টির এবং লেনদেন হয়নি ১৭টি কোম্পানির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৪৩ কোটি ৪৫ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ১৪ হাজার ৩৮০ কোটি ৩২ লাখ টাকা। বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ১০ হাজার ৬৭৭ কোটি ১৮ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৩৭০ কোটি ৩১ লাখ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬১৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ০.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৯৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৭১২ পয়েন্টে এবং সিএসআই সূচক ০.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩১০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৩৪টি কোম্পানির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত আছে ২৮টির।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়