ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পুঁজিবাজারে মূলধন কমেছে ৩৩ হাজার ১০৬ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ১ জুন ২০২৪   আপডেট: ১২:০০, ১ জুন ২০২৪
পুঁজিবাজারে মূলধন কমেছে ৩৩ হাজার ১০৬ কোটি টাকা

দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (২৩ থেকে ২৭ মে) সূচকের পতনমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। একইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ৩৩ হাজার ১০৬ কোটি ৫১ টাকা। 

শনিবার (১ জুন) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে। 

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ১ হাজার ৯৫০ কোটি ৭৪ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৭০ কোটি ২ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১১৯ কোটি ২৮ লাখ টাকা। 

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৪৮ হাজার ৯২২ কোটি ৯ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি ৭২ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৪ হাজার ১৪৪ কোটি ৬৩ লাখ টাকা। 

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০.৪৪ পয়েন্ট বা ১.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩২.৮৬ পয়েন্ট বা ১.৭২ শতাংশ কমে ১ হাজার ৮৭৪ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ১৫.৮৪ পয়েন্ট বা ১.৩৭ শতাংশ কমে ১ হাজার ১৪৩ পয়েন্টে এবং ডিএসই এসএমই সূচক ৩২.৬২ পয়েন্ট বা ২.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫২০ পয়েন্টে। 

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১১৫টির, দর কমেছে ২৪৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর লেনদেন হয়নি ২২টির। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ২৬৬ কোটি ২১ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৫ কোটি ৮ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ১১১ কোটি ১৩ লাখ টাকা। 

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৮৫ হাজার ৪৩৯ কোটি ৭৩ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ২২ হাজার ৬৯০ কোটি ৮৭ লাখ টাকা।  অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৩৭ হাজার ২৫১ কোটি ১৪ লাখ টাকা কমেছে। 

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩১.১৭ পয়েন্ট বা ২.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ১.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৬৩২ পয়েন্টে, সিএসসিএক্স ২.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৭ পয়েন্টে, সিএসআই সূচক ২.৩৯ শতাংশ কমে ১ হাজার ৭৯ পয়েন্টে এবং এসইএসএমইএক্স ০.৫৭ শতাংশ কমে ৩ হাজার ২০৩ পয়েন্টে দাঁড়িয়েছে । 

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৭৩টির, দর কমেছে ২২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার ও ইউনিট দর।

ঢাকা/এনটি/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়