ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

পুঁজিবাজার: সূচকের পতনে সপ্তাহ শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ২ জুন ২০২৪   আপডেট: ১৫:০৭, ২ জুন ২০২৪
পুঁজিবাজার: সূচকের পতনে সপ্তাহ শুরু

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২ জুন) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। একইসঙ্গে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বাড়লেও সিএসইতে কমেছে।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট থেকে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮.২৯ পয়েন্ট কমে ৫ হাজার ২৩৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৬.৪৩ পয়েন্ট কমে ১ হাজার ১৩৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭.৭৯ পয়েন্ট কমে ১ হাজার ৮৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১২৪টি কোম্পানির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত আছে ৪৮টির।

ডিএসইতে এদিন মোট ৩৪৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৬.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৪০ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৫২.৫০ কমে ১৫ হাজার ১৯ পয়েন্টে, শরিয়া সূচক ১.৮৬ পয়েন্ট কমে ৯৮০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৮৭.৬৭ পয়েন্ট কমে ১১ হাজার ৫৪৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৮৪টি কোম্পানির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত আছে ২০টির।

দিনশেষে সিএসইতে ৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়