ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ইউনিয়ন ইন্স্যুরেন্সের আর্থিক প্রতিবেদনে হিসাবমান লঙ্ঘন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ৩ জুন ২০২৪  
ইউনিয়ন ইন্স্যুরেন্সের আর্থিক প্রতিবেদনে হিসাবমান লঙ্ঘন

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের আর্থিক প্রতিবেদনে আন্তর্জাতিক হিসাবমান (আইএএস) লঙ্ঘনসহ বিভিন্ন ধরনের অনিয়ম পেয়েছে সংশ্লিষ্ট নিরীক্ষক। কোম্পানির ২০২৩ সালের আর্থিক হিসাব নিরীক্ষায় এমন তথ্য বেরিয়ে এসেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষক জানিয়েছেন, ইউনিয়ন ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ আর্থিক হিসাবে প্রিমিয়াম দেখিয়েছেন ৮১ কোটি ১০ লাখ টাকা। কিন্তু ভ্যাট রিটার্নে এই প্রিমিয়াম দেখানো হয়েছে ৭৮ কোটি ৪২ লাখ টাকা। ফলে কোম্পানির হিসাবেই গড়মিল রয়েছে ২ কোটি ৬৮ লাখ টাকা। যেটা ভ্যাট ফাঁকি দেওয়ার জন্য করা হতে পারে বলে মনে করছেন নিরীক্ষক।

এই বিমা কোম্পানির পর্ষদ ১০ শতাংশ হারে ৪ কোটি ৮৪ লাখ টাকার লভ্যাংশ ঘোষণা করেছে। কিন্তু নিরীক্ষক এ সংক্রান্ত ব্যাংক হিসাবে ওই পরিমাণ অর্থ পাননি। যে কোম্পানিতে গত বছরের ৩১ ডিসেম্বর ৩ কোটি টাকার অবন্টিত লভ্যাংশ রয়েছে বলে জানিয়েছে নিরীক্ষক।

প্রিমিয়াম সংগ্রহের বিষয়ে বিশ্লেষণ ও যাচাইয়ে ঘাটতি ও নিয়ন্ত্রণ ব্যবস্থার দুর্বলতা খুঁজে পেয়েছেন নিরীক্ষক। এছাড়া বিমা দাবি পরিশোধ ও বকেয়া দাবির বিষয়ে অনুমোদন ও তথ্য সংরক্ষণ প্রক্রিয়ায় ভিন্নতা ও ত্রুটিপূর্ণ নিয়ন্ত্রণ পাওয়া গেছে। এমনকি বিমা ব্যবসায় অন্যান্যদের কাছে বকেয়া ও পাওনার বিষয়ে নিশ্চিত হতে পারেননি নিরীক্ষক।

আইএএস-১২ অনুযায়ী, আয়কর সঞ্চিতি ও ডেফার্ড ট্যাক্স গণনা করা উচিত বলে জানিয়েছেন নিরীক্ষক। তবে যাচাইয়ের ক্ষেত্রে কোম্পানির সঞ্চিতি ও ব্যয়ে ভিন্নতা পেয়েছেন নিরীক্ষক। এছাড়া ট্যাক্স অ্যাসেসমেন্ট আটকে আছে। এ কারণে অতিরিক্ত ট্যাক্স বাধ্যবাধকতা নিশ্চিত করতে পারেনি নিরীক্ষক।

আইএএস-৩৭ অনুযায়ী, ব্যয়ের সঞ্চিতি করার বিধান রয়েছে। কিন্তু ইউনিয়ন ইন্স্যুরেন্সে সঞ্চিতি দায়ের ব্যালেন্সে অনিয়ম পাওয়া গেছে। এই কোম্পানি কর্তৃপক্ষ প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি ফান্ড ও ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড গঠন করলেও ২০২১, ২০২২ ও ২০২৩ সালে তা নিরীক্ষা করেনি।

বিমা কোম্পানিতে প্রিমিয়াম ডিপোজিটের জন্য সফটওয়্যার আছে বলে জানিয়েছেন নিরীক্ষক। কিন্তু অ্যাকাউন্টিং সিস্টেম পর্যালোচনা করতে গিয়ে কোনো সিস্টেম জেনারেটেড ট্রায়াল ব্যালেন্স পাননি নিরীক্ষক। এছাড়া ডাটাবেজ ম্যানেজমেন্ট, মিডিয়া ডিভাইসেস, ইন্টারনেট, স্পাম মেইল এবং এ সর্ম্পকিত বিষয়ে আইটি পলিসি নেই।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়