ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ডেটা সেন্টারের স্পেস ভাড়া দেওয়ার পরিকল্পনা ডিএসই’র

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৪, ৩ জুন ২০২৪  
ডেটা সেন্টারের স্পেস ভাড়া দেওয়ার পরিকল্পনা ডিএসই’র

রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারে অবস্থিত আন্তর্জাতিক মানের ডেটা সেন্টারের অব্যবহৃত স্পেস ভাড়া দেওয়ার পরিকল্পনা করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

সোমবার (৩ জুন) সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সারের নেতৃত্বে চার সদস্যের একটি দল ডাটা সেন্টার স্পেস ভাড়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করলে ডিএসই’র চেয়ারমান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু এতে সম্মতি দেন। সাক্ষাৎকালে ডিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাত্বিক আহমেদ শাহ উপস্থিত ছিলেন। ডিএসই থেকে পাঠানো সাংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসএ’র চেয়ারম্যান বলেছেন, ডিএসই ১০৬ র‍্যাক বিশিষ্ট আধুনিক ডেটা সেন্টার স্থাপন করেছে। তবে, ডেটা সেন্টারের এখনো কিছু উন্নয়নমূলক কার্যক্রম বাকি রয়েছে। কাজগুলো দ্রুত সম্পন্ন করে একটি সুনির্দিষ্ট গাইডলাইনের মাধ্যমে অব্যবহৃত স্পেস ভাড়া দেওয়ার পরিকল্পনা রয়েছে।

ডিএসই জানায়, ২০২৩ সালের ১২ নভেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ নিকুঞ্জের ডিএসই টাওয়ারে আন্তর্জাতিক মানের স্টেট অব দি আর্থ নতুন ডেটা সেন্টার স্থাপন করে। এর পর থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ডেটা সেন্টার স্পেস ভাড়ার ব্যাপারে ডিএসই কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে।

এবার ইউএসভিত্তিক ক্লাউড ডেল্টা নামক একটি প্রতিষ্ঠানের জন্য ডিএসই ডেটা সেন্টারের স্পেস ভাড়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার।

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়