ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

পুঁজিবাজারে সহযোগিতা করতে আগ্রহী হংকংয়ের কিংডম টেকনোলজি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৮, ৬ জুন ২০২৪  
পুঁজিবাজারে সহযোগিতা করতে আগ্রহী হংকংয়ের কিংডম টেকনোলজি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) চেয়ারমান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সঙ্গে সাক্ষাৎ করেছেন হংকং ভিত্তিক কোম্পানি কিংডম টেকনোলজির জয়েন্ট ভেঞ্চার পার্টনার ডিইএক্স বাংলাদেশের চেয়ারম্যান  ডেভিড ডিং। সাক্ষাৎকালে দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের যথাযথ অংশগ্রহণ এবং সঠিক বিনিয়োগ শিক্ষা প্রদানে সহযোগিতা করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন ডিইএক্স বাংলাদেশের চেয়ারম্যান। 

বুধবার (৫ জুন) ডিএসই চেয়ারমানের কার্যালয়ে তিনি  সাক্ষাৎ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন ডিইএক্স বাংলাদেশ টেক কোং লিমিটেড বাংলাদেশ অফিসের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আনোয়ার হোসেন।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই চেয়ারমান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু প্রতিনিধিবৃন্দকে স্বাগত জানিয়ে ডিএসইর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করে বলেন, বাংলাদেশের পুঁজিবাজার একটি উদীয়মান পুঁজিবাজার। এখানে আধুনিক ও উন্নত টেকনোলজির মাধ্যমে ট্রেডিং কার্যক্রম সম্পন্ন হয়ে থাকে৷ তবে পুঁজিবাজারের বিভিন্ন সেক্টরে এখনো উন্নত প্রযুক্তি ব্যবহারের যথেষ্ট সুযোগ রয়েছে। আর উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পুঁজিবাজারকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। এজন্য প্রয়োজন সকলের সহযোগিতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের সঙ্গে সঙ্গতি রেখে বর্তমান পুঁজিবাজারকে আরও বেশি সম্পৃক্ত করার বিষয়ে ভাবছেন।

ডিইএক্স বাংলাদেশ টেক কোম্পানি ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর কাছে বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে ভূমিকা রাখার বিষয়ে কিছু প্রস্তাবনা উপস্থাপন করেন। কিংডম টেকনোলজির জয়েন্ট ভেঞ্চার পার্টনার ডিইএক্স বাংলাদেশের চেয়ারম্যান মি. ডেভিড ডিং দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের যথাযথ অংশগ্রহণ এবং সঠিক বিনিয়োগ শিক্ষা গ্রহণে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেন।

এছাড়া, তিনি বিভিন্ন ব্রোকারেজ হাউজকে প্রযুক্তিগত সহযোগিতা প্রদানেরও আশাবাদ ব্যক্ত করেন। এসব ব্যাপারে ডিএসইতে একটি সুনির্দিষ্ট প্রস্তাবনা জমা দেওয়ার কথাও তিনি জানান। ডেবিট ডিএসই’র অত্যাধুনিক ডেটা সেন্টারের স্পেস ভাড়া নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন।

ডাটা সেন্টার ভাড়ার বিষয়ে ডিএসই চেয়ারম্যান বলেন, ডিএসই ১০৬ রেক বিশিষ্ট আধুনিক ডেটা সেন্টার স্থাপন করেছে। তবে ডেটা সেন্টারের এখনো কিছু উন্নয়নমূলক কার্যক্রম বাকী রয়েছে। উন্নয়নমূলক কাজগুলো দ্রুত সম্পন্ন করে একটি সুনির্দিষ্ট গাইডলাইনের মাধ্যমে অব্যবহৃত স্পেস ভাড়া দেওয়ার পরিকল্পনা আমাদের রয়েছে।

ঢাকা/এনটি/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়