ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

পুঁজিবাজারে আসতে আগ্রহী জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ১২ জুন ২০২৪  
পুঁজিবাজারে আসতে আগ্রহী জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স

দেশের চতুর্থ প্রজন্মের বিমা কোম্পানি জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। এরই ধারাবাহিকতায় কোম্পানিটি পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আইপিওর জন্য আবেদন করেছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহের জন্য কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যু করবে। সংগ্রহীত অর্থ দিয়ে ব্যবসা সম্প্রসারণ, সরকারি ট্রেজারি বন্ডের জন্য ৮ কোটি ৪০ লাখ টাকা, এফডিআরে বিনিয়োগের জন্য ২ কোটি ৮০ লাখ টাকা, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২ কোটি ৮০ লাখ টাকা এবং আইপিওর জন্য ১ কোটি টাকা ব্যয় করবে।

২০১৩ সালের জুলাইয়ে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে বাংলাদেশে জীবন বিমা ব্যবসা করার অনুমোদন দেয় বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। ওই বছরের আগস্টেই কোম্পানিটি ব্যবসায়িক কার্যক্রম শুরু করেছে।

জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের প্রসপেক্টাসে উল্লেখ করা তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটি ২৮ কোটি ৩৪ লাখ টাকা নিট প্রিমিয়াম সংগ্রহ করেছে। এর আগের বছরে কোম্পানিটির নিট প্রিমিয়াম সংগ্রহ ছিল ৩০ কোটি ৩২ লাখ টাকা। ২০২৩ সালে কোম্পানিটির লাইফ ফান্ড ছিল ১৭ কোটি ৭৬ লাখ টাকার। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২২ কোটি ৫০ লাখ টাকা।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়