ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ব্যাংক হলিডে আজ, পুঁজিবাজারে লেনদেন বন্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪১, ১ জুলাই ২০২৪   আপডেট: ০৯:১২, ১ জুলাই ২০২৪
ব্যাংক হলিডে আজ, পুঁজিবাজারে লেনদেন বন্ধ

প্রতি বছরের মতো ১ জুলাই ব্যাংক হলিডে থাকায় তফসিলি ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকছে। ব্যাংক বন্ধ থাকায় সোমবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোনো প্রকার লেনদেন হবে না। এ জন্য বন্ধ থাকবে পুঁজিবাজার।

ডিএসই ও সিএসই  সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মত, সোমবার পুঁজিবাজার বন্ধ থাকলেও দাপ্তরিক কার্যক্রম চলবে দুই স্টক এক্সচেঞ্জে। মঙ্গলবার (২ জুলাই) যথারীতি সাধারণ নিয়মে খোলা থাকবে। 

এদিকে, ৩০ জুন ব্যাংকগুলোর ছয় মাসের আর্থিক হিসাব শেষ করে। সারা দেশের বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধবার্ষিক ব্যালেন্স শিট প্রস্তুত করে থাকে। অর্ধ বার্ষিক হিসাব চূড়ান্ত করতে পঞ্জিকা বছরে জুনের শেষ দিনটিতে অতিরিক্ত সময় কাজ করেন বাণিজ্যিক ব্যাংকের কর্মীরা। এজন্য প্রতি বছরের মতো এবারও ১ জুলাই ‘ব্যাংক হলিডে’ থাকায় তফসিলি ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকে।

প্রথা অনুযায়ী, বছরে দুই দিন ব্যাংক হলিডে থাকে। আরেক দিন হচ্ছে ৩১ ডিসেম্বর। পুরো বছরের আর্থিক হিসাব চূড়ান্ত করা হয় এ দিনে। প্রতি বছরে বাংলাদেশ ব্যাংক যে ছুটির তালিকা ঠিক করে সেখানে এই দুইদিনকে ব্যাংক হলিডে ঘোষণা করে। তবে এ দিন বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে।

ঢাকা/এনটি/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়