ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের উত্থান, কমেছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২ জুলাই ২০২৪   আপডেট: ১৫:৪৬, ২ জুলাই ২০২৪
পুঁজিবাজারে সূচকের উত্থান, কমেছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (২ জুলাই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১.৭৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৪০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ২.২৬ পয়েন্ট কমে ১ হাজার ১৭৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫.০১ পয়েন্ট কমে ১ হাজার ৯০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২১৩টি কোম্পানির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত আছে ৫৬টির।

ডিএসইতে এদিন মোট ৪৪০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭১২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৭৬ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৫.২৭ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭২ পয়েন্টে, শরিয়া সূচক ০.২৬ পয়েন্ট বেড়ে ৯৯০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৪৯.৭৪ পয়েন্ট কমে ১১ হাজার ৮৯৩ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার সিএসইতে ২১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১০৮টি কোম্পানির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত আছে ৩৪টির।

দিন শেষে সিএসইতে ১৩৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬২৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়