ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

আইপিও’র অর্থ ব্যয়ে আরো সময় চায় ইউনিয়ন ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ২ জুলাই ২০২৪  
আইপিও’র অর্থ ব্যয়ে আরো সময় চায় ইউনিয়ন ব্যাংক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি ইউনিয়ন ব্যাংক পিএলসি’র পরিচালনা পর্ষদ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সংগৃহীত অর্থ ব্যয়ের জন্য সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত অর্থ ব্যয়ের সময়সীমা বাড়ানোর পরিকল্পনা করেছে কোম্পানিটি।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে জানা গেছে, অনিবার্য কারণে এ অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যয় করতে পারেনি ইউনিয়ন ব্যাংক। ফলে, অর্থ ব্যয়ের সময়সীমা আরও বাড়াতে চায় ব্যাংকটি। আগামী ১২ আগস্ট ব্যাংকটির ১১তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেবে ব্যাংকটি।

২০২১ সালের ৫ সেপ্টেম্বর ইউনিয়ন ব্যাংকের আইপিও অনুমোদন দেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওই বছরের ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত আইপিওতে সাবস্ক্রিপশন অনুষ্ঠিত হয়। ফিক্সড প্রাইস পদ্ধতির এ আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে ৪২৮ কোটি টাকা উত্তোলন করেছে ব্যাংকটি। এজন্য ১০ টাকা অভিহিত মূল্যের ৪২ কোটি ৮০ লাখ সাধারণ শেয়ার ইস্যু করা হয়েছে। এসএমই ও প্রজেক্ট অর্থায়ন, সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে উত্তোলিত অর্থ ব্যয় করা হবে।

২০২২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ইউনিয়ন ব্যাংকের অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ৩৬ কোটি ২৮ লাখ টাকা। রিজার্ভে আছে ৫৪১ কোটি ১০ লাখ টাকা। মোট শেয়ার ১০৩ কোটি ৬২ লাখ ৮০ হাজার ৪৪৮টি।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়