ঢাকা     শনিবার   ৩১ আগস্ট ২০২৪ ||  ভাদ্র ১৬ ১৪৩১

সূচকের পতনে লেনদেন কমেছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ১৮ জুলাই ২০২৪  
সূচকের পতনে লেনদেন কমেছে

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ জুলাই) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। একইসঙ্গে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্র জানায়, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৬ দশমিক ৬৪ পয়েন্ট কমে ৫ হাজার ৪৪৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১০ দশমিক ৪৩ পয়েন্ট কমে ১ হাজার ১৯১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৮ দশমিক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৯৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩৮টি কোম্পানির, কমেছে ৩১১টির এবং অপরিবর্তিত আছে ৪৬টির।

ডিএসইতে এদিন মোট ৩৭১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৬৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩০ দশমিক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৩৭১ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৫০ দশমিক ৪৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৬৬ পয়েন্টে, শরিয়া সূচক ৬ দশমিক ২২ পয়েন্ট কমে ১ হাজার ১৩ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৪ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ১৯৩ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩৫টি কোম্পানির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত আছে ১৭টির।

দিন শেষে সিএসইতে ১০ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।


 

ঢাকা/এনটি/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়