ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ২৫ জুলাই ২০২৪   আপডেট: ১৫:০৭, ২৫ জুলাই ২০২৪
ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার (২৫ জুলাই) সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বাড়লেও সিএসইতে কমেছে।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সরকার ঘোষিত টানা তিনদিন সাধারণ ছুটির পর বুধবার (২৪ জুলাই) পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। এদিন দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচকের বড় পতন ঘটে এবং লেনদেন নেমে আসে তলানিতে। কিন্তু এক দিনের ব্যবধানে পুঁজিবাজার ঘুরে দাঁড়ালো।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬২.৮১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪১৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১৩.৮১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৪.২৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৩২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৮৬টি কোম্পানির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত আছে ৪০টির।

ডিএসইতে এদিন মোট ৪৯৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫৯ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২২.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ২৮৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ২৬.৭১ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪১৫ পয়েন্টে, শরিয়া সূচক ২.৯০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৮০.৩৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৭৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৮১টি কোম্পানির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত আছে ২০টির।

দিন শেষে সিএসইতে ৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

ঢাকা/এনটি/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়