ঢাকা     সোমবার   ০৯ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৫ ১৪৩১

পুঁজিবাজারে বড় পতনে লেনদেন চলছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ৪ আগস্ট ২০২৪  
পুঁজিবাজারে বড় পতনে লেনদেন চলছে

সরকার পতনের ‘একদফা’ দাবিতে রোববার (৪ আগস্ট) থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সর্বাত্মক অসহযোগ আন্দোলন শুরু হয়েছে। এ আন্দোলনকে কেন্দ্রে করে রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনে লেনদেন চলছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টায় ডিএসইর সূচক ১০০ পয়েন্ট পতন হয়েছে। পাশাপাশি বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

একইভাবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকেও বড় ধরনের পতনে লেনদেন চলছে। সেই সঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন সকাল ১০টা ৩০ মিনিটে ডিএসই প্রধান সূচক আগের দিনের চেয়ে ১১১.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৫.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩৯ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪৩.৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৫৭ পয়েন্টে।

এ সময় লেনদেন হওয়া ৩৬৩ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫টির, দর কমেছে ৩৩৮টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২০টির। এ সময় টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৩৬ লাখ টাকা।

অন্যদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআর আগের দিনের চেয়ে ৮১.৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৭ পয়েন্টে। সিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৫৭.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৫৫ পয়েন্টে।

এ সময় লেনদেন হওয়া ৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২টির, দর কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে শূন্য কোম্পানির দর। এ সময়ে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৩ লাখ ৩০ হাজার টাকা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত পুঁজিবাজারে সূচক পতনের ধারাবাহিকতা অব্যাহত ছিল।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়